Monday, July 22, 2024

এবার রাজবাড়ীর সিংহরাজ, দাম ২৫ লাখ!

এবারের কোরবানীর হাটে সিংহরাজকে তোলা হবে। ১৪০০ কেজি ওজনের সিংহরাজের দাম ২৫ লাখ হাঁকান মালিক। রাজবাড়ীতে পালিত হচ্ছে ৩৫ মণ ওজনের ‘সিংহরাজ’। সদর উপজেলার সিংগাইর গ্রামের সুচিন্ত্য কুমার সেনের খামারে এই গরুটি লালন পালন করা হচ্ছে।

সুচিন্ত্য কুমার সেন গরুটিকে ৪ বছর আগে কেনা হলেও বিগত ১ বছর যাবত মোটাতাজাকরণে লালন পালন করছেন। সিংহরাজ প্রতিদিন খুদের ভাত, ডাব ও গুড় দিয়ে তৈরি শরবত, কাঁচা-পাকা কলা, গমের ভুসি ও কাঁচা ঘাস খেয়ে থাকে। গরুটিকে দেখতে প্রতিদিন স্থানীয় ও দূর-দূরান্ত থেকে অনেক মানুষ আসেন। সিংহরাজের খাবারদাবারে প্রতিদিন প্রায় ১ হাজার টাকা খরচ হয়।

চলতি বছর রাজবাড়ীতে ২ হাজার ৩২৫টি খামারে কোরবানির উপযোগী লক্ষাধিক গরু, ছাগল, ভেড়া ও মহিষ প্রস্তুত রয়েছে। যা আগামী সপ্তাহেই হাটে উঠবে।

খামারি সুচিন্ত্য সেন বলেন, আমি বিগত ৪ বছর আগে কুষ্টিয়া থেকে ফ্রিজিয়ান জাতের এ ষাঁড়টিকে ৭৫ হাজার টাকায় কিনে এনেছিলাম। লালন-পালন করতে করতে আদর করে এর নাম সিংহরাজ রাখি। বর্তমানে এর ওজন ৩৫ মণ বা তার বেশি হবে। ২৫ লাখ টাকা দাম চাচ্ছি। ক্রেতা পেলে বিক্রি করে দিবো। লালন পালনে আমাকে অনেক টাকা ঋণ করতে হয়েছে।

দেখতে আসা মীর সৌরভ বলেন, আমি অনলাইনে বড় বড় গরু দেখেছি। তবে সরাসরি এতো বড় গরু দেখিনি। শরিফুল ইসলাম নামে আরেকজন বলেন, গরুটির গায়ের রং কালো আর আকারে বিশাল বড়। গরুটি অনেক বড় ও দেখতে ভাল লাগছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. খায়ের উদ্দীন আহমেদ বলেন, আসন্ন কোরবানির হাটের জন্য প্রায় প্রত্যেক খামারেই গরু লালনপালন করা হয়েছে। গরুর সুস্বাস্থ্য ও চিকিৎসায় আমরা তাদেরকে সহযোগিতা করছি। আমরা খামারিদের সাথে নিয়মিত যোগাযোগ রাখছি।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট