- Advertisement -

এক ডালে ১২৬৯ টমেটো চাষ করে বিশ্বরেকর্ড

Must Try

টমেটো উৎপাদন করে বিশ্বরেকর্ড গড়লেন যুক্তরাজ্যের এক টমেটো চাষি। টমেটো গাছের একটি ডালে একসঙ্গে টমেটো ধরেছে ১ হাজার ২৬৯টি। যার জন্য এর মধ্য দিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠেছে ডগলাস স্মিথ নামের ওই ব্রিটিশের। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

- Advertisement -

প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের সেপ্টেম্বরে শস্য সংগ্রহ করতে গিয়ে ডগলাস তার বাগানের টমেটো গাছের একটি ডালেই হাজারেরও বেশি চেরি টমেটো দেখতে পান। এর মধ্য দিয়ে তিনি তার আগের রেকর্ডটি ভেঙে ফেলেন। কয়েক সপ্তাহ আগেই এক ডালে ৮৩৯টি টমেটো চাষ করে ওই রেকর্ডের আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছিলেন তিনি। এর আগের রেকর্ডটি অবশ্য ১০ বছর পর্যন্ত টিকে ছিল, যেখানে টমেটোর সংখ্যা ছিল ৪৮৮টি।

- Advertisement -

২০২০ সালে যুক্তরাজ্যের সবচেয়ে বড় টমেটো চাষের রেকর্ড গড়েছিলেন ডগলাস। তার বাগানে উৎপাদিত বৃহদাকার ওই টমেটোর ওজন ছিল ৩ দশমিক ১০৬ কেজি। তবে এক্ষেত্রে বিশ্ব রেকর্ডটি ডগলাসের নয়। ওই বছরই যুক্তরাষ্ট্রের ড্যান সাউদারল্যান্ড বিশ্বের সবচেয়ে বড় টমেটো চাষের বিশ্বরেকর্ড গড়েন, যার ওজন ছিল ৪ দশমিক ৮৯৬ কেজি।

- Advertisement -

এ নিয়ে ডগলাস বলেন, ২০২০ সালে যুক্তরাজ্যের সবচেয়ে বড় টমেটো চাষের রেকর্ড গড়ার পর, আমি ২০২১ এ নতুন রেকর্ড করার চ্যালেঞ্জ নিয়েছিলাম। পেশায় আইটি ম্যানেজার ডগলাসের বাড়ি যুক্তরাজ্যের দক্ষিণাঞ্চলের হার্টফোর্ডশায়ারে। চাকরির পাশাপাশি বাড়ির পেছনের বাগানে ফল ও সবজি চাষ করেন তিনি।

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Latest Post

- Advertisement -

You Like This

- Advertisement -