- Advertisement -

ইউক্রেনের পক্ষে ভোট দিল বাংলাদেশ

Must Try

রাশিয়ার হামলার জেরে সৃষ্ট মানবিক সংকট নিরসনে দ্রুত ব্যবস্থা নিতে জাতিসংঘের সাধারণ পরিষদ অধিবেশনে ইউক্রেনের প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশে। স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে এক জরুরি অধিবেশনে এ ভোটাভুটি অনুষ্ঠিত হয়। ইউক্রেনের আনীত ওই প্রস্তাবটি ১৪০ ভোটে পাস হয়েছে। খবর এএফপির।

- Advertisement -

এএফপির এক প্রতিবেদনে বলা হয়, প্রস্তাবে ইউক্রেনের পক্ষে অর্থাৎ মানবিক সংকট নিরসনে ব্যবস্থা নেওয়ার পক্ষে ভোট দেয় ১৪০ সদস্যদেশ। অন্যদিকে ভোটদানে বিরত ছিল ৩৮ দেশ। এছাড়া রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া এবং সিরিয়া এই ৫টি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। তবে এই প্রস্তাব মেনে নেওয়ার বাধ্যবাধকতা নেই রাশিয়ার। এর আগে গত ২ মার্চ ইউক্রেনে হামলা বন্ধে সাধারণ পরিষদে প্রস্তাব পাস করে ১৪১ দেশ।

- Advertisement -

তখন ওই প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল বাংলাদেশ। ভারত, চীন, বাংলাদেশ, পাকিস্তানসহ ৩৫টি দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল। প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় রাশিয়াসহ পাঁচটি দেশ। সে সময় কেন বাংলাদেশ ভোটদানে বিরত থেকেছে, তার ব্যাখ্যা দিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছিলেন, শান্তি চাই বলেই নিরাপত্তা পরিষদে ভোটদান থেকে বিরত থেকেছে বাংলাদেশ। আর পরিকল্পনামন্ত্রী বলেছিলেন, দেশের স্বার্থের কথা চিন্তা করে রাশিয়া-ইউক্রেন ইস্যুতে আমরা ভোট দিইনি।

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Latest Post

- Advertisement -

You Like This

- Advertisement -