Friday, June 21, 2024

আপার গাওয়া গানটি শোনার পর আমার গায়ে কাঁটা দিয়ে উঠে : ভাবনা

অভিনেত্রী ভাবনার ঝুলিতে একে একে তিনটি সিনেমা জমা হচ্ছে। এরমধ্যে ‘দামপাড়া’ ও ‘যাপিত জীবন’ নামের দুটি সিনেমার শুটিং শেষ। দশ দিনের শুটিং বাকি ‘পায়েল’ সিনেমার। এর শুটিং শেষ হলেই তিনটি ছবির মুক্তির অপেক্ষায় থাকতে হবে এই অভিনেত্রীকে। মজার বিষয় হচ্ছে, ভাবনা অভিনীত প্রথম সিনেমা ‘ভয়ংকর সুন্দর’ সিনেমায় প্লেব্যাক করেছিলেন কণ্ঠশিল্পী মমতাজ। তার দ্বিতীয় সিনেমা ‘দামপাড়া’তেও কণ্ঠ দিয়েছেন এই ফোক সম্রাজ্ঞী। সেই মমতাজই গাইলেন ভাবনা অভিনীত তৃতীয় সিনেমা ‘যাপিত জীবন’-এ।

গতকাল সোমবার তাই ভাবনার সঙ্গে যোগাযোগ করে প্রথম প্রশ্নই রাখা হল, মমতাজ কী আপনার সিনেমার লাকি চার্ম? হাসি দিয়ে অভিনেত্রী বললেন, ‘বিষয়টি আসলে তেমন না। মমতাজ আপার সঙ্গে আমার দারুণ সম্পর্ক। আমার সিনেমায় যে গানগুলো থাকে সে গানের কোন একটা গান মমতাজ আপার কণ্ঠের সঙ্গেই যায়। এটা কাকতালীয়ও হতে পারে। তবে এটা নিঃসন্দেহে সত্যি মমতাজ আপার কণ্ঠের মত এমন কণ্ঠ দ্বিতীয়টি মেলা ভার।’

কথায় কথায় ভাবনা জানালেন, ‘যাপিত জীবন’ মমতাজ যে গানটি করেছেন সেটি দেশ ভাগের গল্পের উপর গাওয়া। গানটি রেকর্ড হওয়ার পর নিজেই একাধারে ১০-১২ বার শুনেছেন। এখনও গানটির কথা, সুর গায়কী থেকে বের হতে পারছেন না তিনি।

অভিনেত্রীর ভাষ্য, ‘গতকাল মমতাজ আপার গাওয়া গানটি শোনার পর আমার গায়ে কাঁটা দিয়ে উঠে। আমি পাঁচ হাজার ভাগ নিশ্চিত গানটি যারা শুনবেন তাদের মাঝেও একই অনুভূতি হবে। এমন গান যুগের পর যুগ বেঁচে থাকবে। এটা আমাদের সংগীতঙ্গনে আরও একটি ভালো গান হিসেবে স্বীকৃতি পাবে।’

প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেনের আলেচিত উপন্যাস ‘যাপিত জীবন’। দেশ ভাগ, ভাষা আন্দোলনসহ নানা বিষয় উঠে এসেছে এই উপন্যাসে। এই ‘যাপিত জীবন’ অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করেছেন হাবিবুল ইসলাম হাবিব। সরকারি অনুদানের নির্মিত হয়েছে চলচ্চিত্রটি।

সিনেমাটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, আফজাল হোসেন, রোকেয়া প্রাচী, মৌসুমী হামিদ, রওনক হাসান, গাজী রাকায়েতসহ অনেকেই।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট