- Advertisement -

আজ পবিত্র শবে বরাত

Must Try

আজ পবিত্র শবে বরাত। যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় রাতে নফল ইবাদত-বন্দেগীর মধ্য দিয়ে সারা দেশে পবিত্র শবে বরাত পালন করবেন ধর্মপ্রাণ মুসলমানরা। শবে বরাত মুসলামানদের কাছে লাইলাতুল বরাত নামেও পরিচিত। এর অর্থ সৌভাগ্যের রাত। ফারসি শব শব্দের অর্থ রাত আর বরাত শব্দের অর্থ সৌভাগ্য। আরবিতে বলে লাইলাতুল বরাত, অর্থাৎ সৌভাগ্যের রাত।

- Advertisement -

এই রাতে মুসলমানরা পরম করুণাময় আল্লাহর অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ পড়েন, কোরআন তিলাওয়াত করেন এবং জিকিরে মগ্ন থাকেন। অতীতের পাপ–অন্যায়ের জন্য ক্ষমাপ্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করবেন। মুসলিমদের বিশ্বাস, মহিমান্বিত এই রাতে মহান আল্লাহতায়ালা নতুন বছরের রিজিক নির্ধারণ করে থাকেন।

- Advertisement -

এই রাতে বাবা-মা, আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করা হয়। শবে বরাতকে কেন্দ্র করে বাড়িতে বাড়িতে নানা রকমের হালুয়া, রুটিসহ উপাদেয় খাবার তৈরি করার প্রচলন রয়েছে। পবিত্র শবে বরাত মাহে রমজানেরও আগমনী বার্তা দেয়। শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পৃথক বাণী দিয়েছেন।

- Advertisement -

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাণীতে বলেন, মানুষের ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তির জন্য ইসলামের সুমহান আদর্শ আমাদের পাথেয়। শবে বরাতের এই পবিত্র রজনিতে আমরা সর্বশক্তিমান আল্লাহর দরবারে অশেষ রহমত ও বরকত কামনার পাশাপাশি দেশের অব্যাহত অগ্রগতি, কল্যাণ এবং মুসলিম উন্মাহর বৃহত্তর ঐক্যের প্রার্থনা জানাই। সৌভাগ্যমন্ডিত পবিত্র শবেবরাতের পূর্ণ ফজিলত আমাদের ওপর বর্ষিত হোক।

বাংলাদেশসহ বিশ্বের সকল মুসলমানকে আন্তরিক মোবারকবাদ জানিয়ে প্রধানমন্ত্রী তার বাণীতে পবিত্র শবে বরাতের মহাত্মে উদ্বুদ্ধ হয়ে মানব কল্যাণ ও দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Latest Post

- Advertisement -

You Like This

- Advertisement -