Wednesday, May 22, 2024

অবশেষে বৃষ্টির বার্তা দিলো আবহাওয়া অফিস

শুক্রবার (১৪ এপ্রিল) সন্ধ্যা ৬টায় আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে জানানো হয়েছে দেশের উত্তরপূর্বাঞ্চলে বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেটাও আগামী ৫দিন পর। চৈত্রের মাঝামাঝি সময় থেকে তীব্র দাবদাহে পুড়ছে দেশ। ৫৪টি জেলায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। টানা গরমের মধ্যে আবহাওয়া অফিস যেন বৃষ্টির পূর্বাভাস দিতে ভুলেই গিয়েছিল। আসলে বৃষ্টির কোনো আভাস ছিল না। তবে অবশেষে দেশের উত্তরপূর্বাঞ্চলের জন্য স্বস্তির খবর দিয়েছে আবহাওয়া অফিস।

বিজ্ঞপ্তিতে বলা হয়, খুলনা বিভাগসহ ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের বাকি অংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সেটা শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। এ ছাড়া সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এ সময় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

পরবর্তী ২ দিন আবহাওয়ায় উল্লেখযোগ্য পরিবর্তন নেই। তবে বর্ধিত ৫ দিনের শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার (১৪ এপ্রিল) চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ ছাড়া ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ২০.৩ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট