Thursday, April 25, 2024

বিষয়গুলি খেয়াল রাখলে ইলিশ মাছ কিনে কখনও ঠকবেন না

ইলিশের মরসুম শুরু হয়ে গিয়েছে তা বলাই যায়। সারি সারি ট্রলার বঙ্গোপসাগরে রওনা দিয়েছে ইলিশ ধরার জন্য। বিভিন্ন বাজারেও উঠতে শুরু করেছে সুস্বাদু এই মাছ। কিন্তু অনেকের দাবি, বেশ কিছু ইলিশ মাছে স্বাদ তেমন পাওয়া যায় না।

মোটা টাকার দাম দিয়ে কেনার পরেও পছন্দমতো স্বাদ পাওয়া যায় না কিছু ইলিশে। স্বাদ এবং গন্ধের জন্য বহুকাল ধরে পরিচিতি রয়েছে ইলিশের। কিন্তু কিছু ইলিশমাছে স্বাদ কেন অন্যরকম হয় সেই বিষয়েও বিস্তারিত জানা দরকার।

সুস্বাদু ইলিশ মাছ কেনার উপায়

সাধারণত আমরা দুই জায়গা থেকে ইলিশ মাছ পেয়ে থাকি। সাগর থেকে ট্রলার ভর্তি করে ইলিশ আনা হয়। আর দ্বিতীয়ত বাংলাদেশ থেকে পদ্মা-মেঘনা থেকেও ইলিশ মাছ আনা হয়। ইলিশ মাছ কেনার সময়ে প্রথমে লক্ষ্য রাখতে উজ্জ্বল কিনা। শরীরে রূপোলি ভাব আছে কিনা। মনে রাখতে হবে, যে ইলিশ মাছ যত বেশি উজ্জ্ব এবং শরীরের রূপোলি ভাবে রয়েছে সেই ইলিশ তত সুস্বাদু।

এই বিষয়গুলি খেয়াল রাখুন

সাধারণত, পদ্মা-মেঘনার ইলিশ বেশি উজ্জ্বল থাকে সাগরের ইলিশের তুলনায়। ইলিশ মাছ টাটকা রয়েছে কিনা তা লক্ষ্য রাখতে হবে। যদি কোনও ইলিশ মাছ শক্ত থাকে, তাহলে বুঝবেন মাছটি টাটকা অবস্থায় রয়েছে। আবার যদি কোনও ইলিশ মাছ অত্যন্ত নরম হয় কিংবা হাতে নেওয়ার পরেই দেখা যায় মাথা কিংবা লেজ ঝুলে যাচ্ছে তাহলে বুঝবেন সেটি অনেক পুরনো।

তেমন স্বাদ পাবেন না। আরেকটি বিষয় এক্ষেত্রে খেয়াল রাখতে হবে। ইলিশ মাছের শরীর সাধারণত পটলের মতো হয়। মাথা এবং লেজ সরু থাকে এবং পেট মোটা হয়। এই বিষয়টিও বাজার করতে যাওয়ার সময়ে মনে রাখবেন।

মাছ কেনার সময়ে সতর্ক থাকবেন

ইলিশ মাছ কেনার সময়ে ভালো করে কানকো দেখে নেওয়া সরকার। মাছের কানকো লাল থাকলে বোঝা যাবে মাছটি টাটকা। যদি কানকো বাদামি কিংবা ধূসর হয়ে যায় তাহলে বোঝা যাবে মাছটি মোটেও তাজা হয় নয়। মুখ যত সরু হয় ইলিশ মাছের স্বাদ তত বেশি।

সেই সঙ্গে ইলিশ মাছের চোখও দেখে নিতে হয়। নীল, স্বচ্ছ কিংবা উজ্জ্বল চোখের ইলিশের সবসময় স্বাদ অনেক বেশি থাকে। আবার অনেক ইলিশের চোখ ভিতরের দিকে ঢুকে থাকে। সাধারণত হিমঘরে রাখলে মাছগুলি এমন হয়ে যায়। সেই মাছে স্বাদ ততটা ভালো হয় না।

এতোকিছুর মধ্যে সবথেকে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে গন্ধ। ইলিশ মাছের স্বাদের পাশাপাশি বিশেষ গন্ধের জন্য সুখ্যাতি রয়েছে। তাই যে ইলিশ থেকে পরিচিত গন্ধ পাওয়া যায়, সেই ইলিশ সবসময় টাটকা হয়। যদি গন্ধ না পাওয়া যায় সেই ইলিশ মাছ না কেনাই উচিত।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট