হিলি সীমান্ত দিয়ে ভারতে পাচারকালে ঢাকার চার শিক্ষার্থী উদ্ধার

প্লাবন গুপ্ত শুভ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের হাকিমপুরের হিলি সীমান্ত দিয়ে ভারতে পাচারকালে ঢাকার পল্লবী এমডিসি স্কুলের নবম শ্রেণির চার শিক্ষার্থীকে গত বৃহস্পতিবার রাতে সাড়ে ১০টায় উদ্ধার করেছে পুলিশ।

উদ্ধার হওয়া চার শিক্ষার্থী হচ্ছে, ঢাকার পল্লবী এমডিসি স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী ও পল্লবী থানা এলাকার বাবুল শেখের ছেলে রবিউল ইসলাম সাগর (১৫), মাহমুদুল হাসানের ছেলে ইউসুফ হোসেন (১৪), কামাল হোসেনের ছেলে আব্দুল কাইয়ুম (১৫) ও ইসরাফিল হোসেনের ছেলে ইশতিয়াক হোসেন শান্ত (১৪)।

রবিউল ইসলাম সাগর, ইউসুফ হোসেন, আব্দুল কাইয়ুম ও ইশতিয়াক হোসেন শান্ত জানায়, চার বন্ধু রাগ করে বাড়ি থেকে বের হয়। এরপর অজ্ঞাত পরিচয়ের এক ব্যক্তির সাথে দেখা এবং পরিচয় হয়। ঐ ব্যক্তিরা তাদেরকে ভারতে চাকরি দেয়ার কথা বলে হিলি সীমান্তে নিয়ে আসে। কিন্তু ভারতে যাওয়ার আগেই তাদেরকে পুলিশ আটক করে ফেলেছে।

উদ্ধার হওয়া ইশতিয়াক হোসেন শান্ত’র পিতা ইসরাফিল হোসেন বলেন, তার ছেলে ইশতিয়াকসহ তার বন্ধুরা অভিমান করে বাড়ি থেকে বের সকলের অজান্তে সীমান্তে চলে এসেছিল। কিন্তু পুলিশ সদস্যরা উদ্ধার না করলে হয়তো বা সন্তানদেরকে আর কোনদিনও খুঁজে পাওয়া যেতো না। আল্লাহ্ আমাদের রক্ষা করেছেন।

হাকিমপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুস সবুর বলেন, স্কুলে যাওয়ার কথা বলে উদ্ধার হওয়া চার শিক্ষার্থী গত মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকালে বাড়ি থেকে বের হয়ে যায়। এরপর তারা ঢাকা থেকে লালমনিরহাটগামী ট্রেনে ওঠে।

ঐ ট্রেনেই পরিচয় হয় অজ্ঞাত পরিচয়ের এক ব্যক্তির সাথে পরিচয় হয়। ঐ ব্যক্তি শিক্ষার্থীদের সরলতার সুযোগ নিয়ে তাদেরকে ভারতে চাকরি দেয়ার কথা বলে গত বৃহস্পতিবার (২৯সেপ্টেম্বর) সকালে হিলিতে নিয়ে আসে। ঐদিন দুপুর পর্যন্ত কয়েক দফায় ঐ শিক্ষার্থীদেরকে ভারতে পাচারের চেষ্টা করে সেটি ব্যর্থ হয়ে গভীর রাতে পাচারের জন্য রাখা হয়।

বিষয়টি গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ জানতে পেরে শিক্ষার্থীদেরকে উদ্ধারসহ ঐ রাতেই তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। তবে পুলিশের উপস্থিতি টের পেয়ে পাচারকারি পালিয়ে যেতে সক্ষম হয়েছে।