সৌম্যকে নিয়ে যা বললেন মাশরাফি

টানা ব্যর্থের বেড়াজাল থেকে বের হতে পারছেন না সৌম্য সরকার। আফগানিস্তানের সাথে প্রথম একদিনের ম্যাচে আউট হয়েছেন শূন্য রানে। সৌম্য সরকারের দলে অন্তর্ভুক্তি নিয়ে নানা কথা হচ্ছে! তবে অধিনায়ক মাশরাফি বিশ্বাস ঠিক পথেই আছেন সৌম্য সরকার।

২০১৫ বিশ্বকাপের আগে জিম্বাবুয়ের সাথে সিরিজের শেষ ম্যাচে জাতীয় দলের হয়ে অভিষেক হয়েছিলো সৌম্য সরকারের। অভিষেক ম্যাচে করেন ২০ রান। এরপর বিশ্বকাপের দলে নির্বাচকরা আস্থা রাখেন সৌম্যের উপর। সেই আস্থার ভালো প্রতিদান দেন এই বামহাতি। বিশ্বকাপের পর দেশে ফিরে পাকিস্তান সিরিজেই পেয়ে যান প্রথম সেঞ্চুরি। এরপর থেকে ওপেনিংয়ে তামিমের যোগ্য সঙ্গী হিসেবে ভালো সময় কাটছিলো সৌম্যের।

২০১৫ সালে একদিনের ক্রিকেটে অবিশ্বাস্য পারফর্ম করেছেন এই ক্রিকেটার। ১৫ ম্যাচে ৫১.৬৯ গড়ে করেছেন ৬৭২ রান। একটি শতকের পাশাপাশি ছিল ৪ টি অর্ধশতক। তবে একদিনের ফরমেট থেকে টি-টোয়েন্টির ফরমেটে যেতেই বদলে যায় সৌম্যের পারফরমেন্স। দক্ষিন আফ্রিকার বিপক্ষে ২০১৫ সালের একদিনের সিরিজের পর ১৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এই বামহাতি ক্রিকেটার। সেখানে ১৫.৯৩ গড়ে করেছেন মাত্র ২৫৫ রান।

তবে সবার বিশ্বাস ছিলো, একদিনের ক্রিকেটে ফিরলে হয়তো আবার ফর্মে ফিরবেন এই ক্রিকেটার। টি-টোয়েন্টির সেই বাজে ফর্ম দেখা গেছে ঘরোয়া ক্রিকেটেও। আসন্ন আফগানিস্তানের সিরিজের প্রথম ম্যাচেও যা বজায় ছিলো। তবে বাংলাদেশের সংক্ষিপ্ত ফরমেটের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা অতীতে সৌম্যের অসাধারণ পারফরমেন্সের কথা উল্লেখ করে তার উপর আস্থা রাখতে চাইছেন।

মঙ্গলবার অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে অধিনায়ক মাশরাফি বলেন, “সে ক্যারিয়ারের শুরুতে যেটা করেছে, তা অপ্রত্যাশিত। ওই পারফরম্যান্স ধরে যদি এখন তাকে মূল্যায়ন করেন, ওর সঙ্গে অন্যায় হবে। দেখেছি, কেউ যদি ভালো খেলে, পরে খারাপ খেললে ১০ দিন পর তাকে নিয়ে কথা হয়। আমাদেরও কিছু দায়িত্ব আছে। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ১০ ম্যাচে আপনাকে বিশ্লেষণ না করলে ১১তম ম্যাচে ঠিকই অন্যভাবে বিশ্লেষণ করা শুরু করবে প্রতিপক্ষ। আমার বিশ্বাস, সৌম্য ঠিক পথেই আছে। সে চেষ্টা করে যাচ্ছে। এর চেয়ে বেশি কিছু করা তার পক্ষে সম্ভব নয়। হয়তো মনোযোগ আরেকটু বাড়াতে পারে। সেটা সে করছেও।”

মাশরাফি আরো বলেন, “আন্তর্জাতিক ক্রিকেটে দেখবেন, শুরুতে অনেকে সংগ্রাম করে। পরে পরিণত হয়ে ভালো খেলে। সৌম্য এখনো তরুণ। আগের পারফরম্যান্সের সঙ্গে না মিলিয়ে এখান থেকে শুরু করতে পারে। এই কঠিন সময়টা ওকে আরও পরিণত করবে।”

উল্লেখ্য, আফগানিস্তানের সাথে দ্বিতীয় একদিনের ম্যাচের একাদশেও থাকতে পারেন সৌম্য সরকার। আগামীকাল দুপুর ২টা ৩০ মিনিটে মিরপুরে অনুষ্ঠিত হবে এই ম্যাচটি।