সব ফরম্যাটেই দেশের সেরা টাইগার সাকিব

টেস্ট ও টি-টোয়েন্টিতে আগেই তিনি বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারী। এবার ওয়ানডেতেও তিনি ছাড়িয়ে গেলেন সবাইকে। রোববার আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নিজের প্রথম ওভারের প্রথম বলেই তিনি এলডিডব্লিউযের ফাঁদে ফেলেন  শাবির নূরীকে।

এর মধ্য দিয়ে তিনি ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেটশিকারীর তালিকায় এক নম্বরে উঠে এলেন। এখানে তার সাথে যৌথ ভাবে আছেন আরেক বাঁ-হাতি স্পিনার আব্দুর রাজ্জাক। দু’জনই নিয়েছেন সমান ২০৭ টি উইকেট।

বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার টেস্টে ১৪৭ উইকেট পেয়েছেন। এ মুহূর্তে তার ধারে কাছেও নেই বাংলাদেশের কোনো খেলোয়াড়। দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যাক উইকেটের মালিক ২০০৮ সালে অবসরে যাওয়া মোহাম্মদ রফিক। তার উইকেট সংখ্যা ১০০। এরপর রয়েছেন মাশরাফি বিন মুর্তজা ৭৮ উইকেট নিয়ে। ২০০৯ সালে সর্বশেষ টেস্ট খেলা মাশরাফির আর টেস্টে ফেরার সম্ভাবনা নেই বললেই চলে।

টি-টোয়েন্টিতে সাকিবের আছে ৬৫ টি উইকেট। এখানে অবশ্য পেছনে ফেলেছেন আব্দুর রাজ্জাককে। আব্দুর রাজ্জাক টি-টোয়েন্টিতে নিয়েছেন ৪৪ উইকেট। এরপর রয়েছেন আল-আমিন হোসেন (৩৯ উইকেট), মাশরাফি বিন মুর্তজা (৩৮ উইকেট) ও মুস্তাফিজুর রহমান (২২ উইকেট)। — প্রিয়