র‌্যাঙ্কিংয়ে আটে নেমে যাবে বাংলাদেশ যদি…

সুযোগ ছিল আর এক লাফে র‌্যাঙ্কিংয়ের সপ্তম স্থান থেকে ষষ্ঠ স্থানে উঠে যাবার, তবে আফগানদের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার ফলে উন্নতির বদলে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ নিচে চলে যাওয়ার শঙ্কায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

আফগানিস্তানের কাছে হেরে তিনটি রেটিং পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ। তাই তৃতীয় ওয়ানডে জিতলে টাইগারদের রেটিং পয়েন্ট হবে ৯৫ যেখানে যেটি আফগান সিরিজ শুরু হবার আগে রেটিং ছিল ৯৮।

শনিবারের ম্যাচটি জিতলেও রেটিং পয়েন্ট ৯৫ ই থাকবে। সেক্ষেত্রে আপাতত র‌্যাঙ্কিংয়ের সাতেই থাকবে বাংলাদেশ। তবে হেরে গেলে আরো তিন পয়েন্ট হারিয়ে টাইগারদের রেটিং হবে ৯২। সেক্ষেত্রে র‌্যাঙ্কিংয়ের সাত থেকে আটে নেমে যাবে বাংলাদেশ।

শনিবার জিতলেও আহামরি কোনো লাভ হবে না টাইগারদের কারণ আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

ওয়েস্ট ইন্ডিজ এই সিরিজে জিতলে এমনিতেই বাংলাদেশকে টপকে যাবে ক্যারিবীয় দলটি। আর পাকিস্তান যদি ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইট ওয়াশ করতে পারে তাহলে বাংলাদেশকে টপকে সাতে চলে আসবে পাকিস্তান।

এই মুহূর্তে উইন্ডিজ আটে আর পাকিস্তান রয়েছে র‌্যাঙ্কিংয়ের নবম অবস্থানে। তবে বাংলাদেশ যদি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে পারে সেক্ষেত্রে আবার হেরফের হবে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে।

সূত্র: সমকাল