মাঠে ফিরেই সবাইকে চমক দেখালেন মোহাম্মদ আশরাফুল

প্রথম থেকেই মোহাম্মদ আশরাফুলকে নিয়ে ছিল ক্রিকেট প্রেমিকদের মাঝে উচ্ছ্বাস।  বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ম্যাচ পাতানোর সঙ্গে জড়িত থাকার দায়ে ২০১৩ সালের আগস্টে সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ হয়েছিলেন মোহাম্মদ আশরাফুল। তাই দীর্ঘ তিন বছর ক্রিকেটের বাইরে থাকতে হয়েছে তাঁকে। একসময়কার এই তারকা ক্রিকেটারের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে গত আগস্টে।

এরপর থেকে আশরাফুলের অপেক্ষা শুরু হয় ক্রিকেট মাঠে ফেরার। আজ রোববার জাতীয় ক্রিকেট লিগে ঢাকা মেট্রোর হয়ে প্রথম মাঠে নেমেছেন তিনি। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে দীর্ঘদিন পর মাঠে নেমে বল হাতে বেশ উজ্জ্বলতা ছড়িয়েছেন। খুলনা বিভাগের বিপক্ষে ম্যাচে নিয়েছেন দুই উইকেট।

অবশ্য আগের ম্যাচেই ফিরতে পারতেন বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক। বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে সে ম্যাচে বৃষ্টির কারণে ১৫ ওভার খেলা হওয়ার পর আর বল মাঠে গড়ায়নি।

বিপিএলে ম্যাচ পাতানোয় জড়িয়ে আট বছরের নিষেধাজ্ঞার শাস্তি পান আশরাফুল। এই শাস্তির বিরুদ্ধে আপিল করেছিলেন তিনি। তাতে নিষেধাজ্ঞার মেয়াদ কমে দাঁড়ায় পাঁচ বছরে। এর মধ্যে দুই বছর স্থগিত নিষেধাজ্ঞা হওয়ায় শাস্তিটা আসলে তিন বছরের। আইসিসি ও বিসিবির শিক্ষা এবং পুনর্বাসন কর্মসূচিতে তিনি অংশগ্রহণ করায় দুই বছরের নিষেধাজ্ঞা উঠে যায়।

৬১ টেস্ট খেলে ছয়টি শতক ও আটটি অর্ধশতকসহ দুই হাজার ৭৩৭ রান করেছেন আশরাফুল। ১৭৭টি ওয়ানডে ম্যাচে তাঁর রান তিন হাজার ৪৬৮। যার মধ্যে আছে তিনটি শতক ও ২০টি অর্ধশতক।

অন্যদিকে, মোহাম্মদ আশরাফুল কখন জাতীয় দলে এসে খেলবেন এই প্রত্যাশাও করছেন সকল আশরাফুল ভক্তবৃন্দ।