মাঠে আফগান ক্রিকেটারদের নামাজ পড়ার মনোরম দৃশ্য

যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগান। যেখানে গোত্র বিদ্বেষ কিংবা জঙ্গীদের অবাধ আধিপত্যে মাঝ দরিয়া হাবুডুবু খাচ্ছে জনগন। আর সেই উস্ক-খুস্ক পাথরে কি না ফুল ফুটিয়ে চলছে একদল যুবক।

যারা ব্যাট বল হাতে শান্তির যুদ্ধে নেমেছেন অন্য দেশের বিরুদ্ধে। স্বভাবতই আফগানরা জাতগত ভাবে লড়াকু। জীবনের শেষ মুর্হুত পর্যন্ত মাটি কামড়িয়ে টিকে থাকার শক্তি তাদের রয়েছে।

এমনকি শক্ত বন্ধুর পথ পাড়ি দিতে তারা খুবই পটু। আর তা ক্রিকেট বিশ্ব হাড়ে হাড়ে টের পাচ্ছে দেশটির জাতীয় ক্রিকেট টিমকে দেখে। তা না হলে দেখুন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সহযোগী দেশ হয়েও দারুণ খেলা উপহার দিচ্ছেে একের পর এক।

বর্তমানে টাইগারদের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে স্টানিকজাইয়ের নেতৃত্বে বাংলাদেশে অবস্থান করছেন আফগান দল। সিরিজের প্রথম ম্যাচে জিতে জিতেও শেষ পর্যন্ত কুলে এসে তরী ডুবায় দলটি।

মূলত ম্যাচটিতে অভিজ্ঞতার কাছে হার মানতে হয় তাদের। আর পরের ম্যাচে তো ব্যাটিং পেয়েও শুরুতে ফিল্ডিং নিয়ে টাইগার দূর্গ লণ্ডভণ্ড করে দেয় নবী ও হামিদ হাসনরা।

তবে আরেকটি গুরুত্বপূর্ণ কথা হলো আফগানরা যেমনটা লড়াকু খেলোয়াড়, তেমনটা খোদাভীরু ও ভদ্র। তার প্রমাণ উপরে উল্লেখিত ছবিটি।