Monday, July 22, 2024

ভিন্ন কিছু করার জন্যই কাজ করে যাচ্ছি : অপূর্ব

ঢালিউডের জনপ্রিয় অভিনেতা জিয়াউল হক অপূর্ব। ‘রোমান্টিক গল্পে তিনি অদ্বিতী’ এমন মন্তব্য হরহামেশাই শোনা যায়। শুধু রোমান্টিক নয়, পারিবারিক সম্পর্কের টানাপোড়েন, অপরাধ জগতের উত্থান-পতনের গল্পেও ভিন্ন সব চরিত্রে দেখা গেছে। দর্শক মাতিয়েছেন হাস্যরসের ভরপুর কাহিনির নাটক, টেলিছবিতে অভিনয় করে।

১৯ বছরের অভিনয় ক্যারিয়ারে ছোট পর্দায় এমন অনেক চরিত্রই তুলে ধরেছেন; যা দর্শককে আনন্দ দেওয়ার পাশাপাশি যাপিত জীবন ও বর্তমান প্রেক্ষাপট নিয়ে ভাবতে বাধ্য করেছে। অভিনয়ে প্রতিনিয়ত নিজেকে ভেঙে নানা ধরনের চরিত্রে তুলে ধরার চেষ্টা করে গেছেন অপূর্ব। এ সবই তিনি করেছেন পরিণত শিল্পী হয়ে ওঠার তাগিদে। সেই চেষ্টায় অপূর্ব যে সফল– তা স্বীকারও করেন অনেকে। যে কারণে এ অভিনেতার কাছে দর্শক প্রত্যাশার কমতি নেই, তেমনি তাঁর কাজ নিয়ে আলোচনাও থেমে থাকে না।

সেসব আলোচকদের মুখে এখনও একটাই প্রশ্ন– ওটিটি দুনিয়ায় পা রেখে অপূর্ব কি ছোট পর্দা থেকে দূরে সরে যাচ্ছেন? অনেকেই এ প্রশ্ন অপূর্বর সামনে তুলে ধরতেই বিষয়টি তিনি নাকোচ করে দেন। বলেন, ‘এ কথা সত্যি যে, নাটকের জন্যই আজ আমি দেশজুড়ে পরিচিতি। এমনকি পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বাঙালিদের কাছেও খানিকটা পরিচিতি পেয়েছি; বিশেষ করে যারা আমাদের নাটক নিয়মিত দেখেন। তাই সিনেমা, ওয়েব– যে মাধ্যমেই কাজ করি না কেন, নাটক থেকে দূরে সরিয়ে রাখা কঠিন। তার চেয়ে বড় কথা, ছোট পর্দার প্রতি যে ভালো লাগা, ভালোবাসা আছে– তা এতটুকু কমেনি। হ্যাঁ এটাও সত্যি, সবাইকে সময়ের সঙ্গে পাল্লা কিংবা তাল মিলিয়ে চলতে হয়। আমি ভিন্ন ধরনের কিছু করার বাসনা থেকেই ওটিটির মাধ্যমে কাজ করে যাচ্ছি। যেহেতু সেখানেই অভিনয় করছি এবং ভালো গল্প ও চরিত্রের পাশাপাশি নানা ধরনের চিন্তাধারার প্রকাশ ঘটানোর সুযোগ থাকছে; তাই এ মাধ্যমটাও আমার কাছে গুরুত্ব পাচ্ছে। তাই ওটিটিতে পা রাখলেও, নাটকের কাজ করা ছেড়ে দিচ্ছি না– এটুকু নিশ্চিত থাকতে পারেন।’

অপূর্বর এ কথা থেকে স্পষ্ট হলো– অভিনয়ই তার কাছে মুখ্য, মাধ্যম নয়। বরং ভালো কাজের সুযোগ যেখানে পাচ্ছেন, সেখানেই নির্দ্বিধায় নিজের অভিনেতা সত্তাকে মেলে ধরছেন। সে মুহূর্তে ওটিটিতে কিছু ব্যতিক্রমী চরিত্রে অভিনয়ের সুযোগ পাওয়ায় ব্যস্ততাও ভিন্ন দিকে মোড় নিয়েছে।

এ অভিনেতা জানালেন, আরো একবার তিনি পর্দায় উপস্থিতি হতে যাচ্ছেন পুলিশ অফিসার গোলাম মামুনের চরিত্রে। যাকে এর আগে দর্শক দেখেছেন, ‘বুকের মধ্যে আগুন’ সিরিজে। এক নায়কের অকাল মৃত্যুর রহস্য উদ্ধারে উঠে পড়ে লাগা গোলাম মামুন এবার পর্দায় আসছেন একটু অন্যভাবে। এবার পুরো কাহিনি আবর্তিত হবে এ পুলিশ অফিসারকে ঘিরেই। তাই সিরিজের নামও রাখা হয়েছে ‘গোলাম মামুন’।

এই স্পিন অব সিরিজটি নির্মাণ করেছেন সময়ের আলোচিত পরিচালক শিহাব শাহীন। এখন দেখার অপেক্ষা ওটিটি দুনিয়ার অপূর্বকে নিয়ে দর্শক এবার কতটা আলোচনায় মেতে ওঠেন।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট