বাস্তবতা বেশ ভালোভাবেই জানেন রুবেল

কিছুদিন আগে নিউজিল্যান্ড সিরিজের জন্য ঘোষিত প্রথম স্কোয়াডে ছিলো না পেসার রুবেল হোসেনের নাম। তবে কিছুটা হতাশ হলেও শক্তি হারাননি রুবেল। সম্প্রতি শেষ হওয়া বিপিএলে নিজের জাত চিনিয়েছেন এই পেসার।

এর ফলে ঘোষিত স্কোয়াডের মোহাম্মাদ শহিদ ইনজুরিতে পড়লে দলে ডাকা হয় রুবেলকে। নিউজিল্যান্ড সফরের আগে অস্ট্রেলিয়ার সিডনিতে অনুশীলন ক্যাম্পে ডাক পেয়েছেন তিনি। দেরিতে দলে ডাক পাওয়ায় ভিসা জটিলতায় সবার শেষে সোমবার রুবেল ও মেহেদি মারুফ অস্ট্রেলিয়া গেলেন।

ঢাকা ছাড়ার আগে রুবেল বলেন, ”বিপিএল আমার জন্য গুরুত্বপূর্ণ একটি টুর্নামেন্ট ছিল। আশায় ছিলাম, হয়তো ভালো করলে ডাক পেতে পারে। ছন্দের চেয়ে আগে আত্মবিশ্বাস পাওয়াটা বেশি দরকার। যদি আত্মবিশ্বাস থাকে তাহলে ছন্দও চলে আসে।”

রুবেল বলেন, ”অস্ট্রেলিয়া যখন যাচ্ছি তখন অনুশীলনে বেশি মনোযোগ দেব। আর নিউজিল্যান্ডে যদি যেতে পারি এবং একাদশে সুযোগ পাই তাহলে নিজের সেরাটা দেয়ার চেষ্টা থাকবে।”

তিনি বলেন, ”আমি এর আগে নিউজিল্যান্ডের কন্ডিশনে খেলেছি। ওখানে লাইন-লেন্থের দিকে বেশি নজর দিতে হয়। বোলারদের এটা মাথায় রাখতে হবে যে, ৩০০-৩৫০ রানও হয় সেখানে। সবাই বলে নিউজিল্যান্ডে পেসাররা একটু বেশি সুবিধা পায়। আমরাও সেটা ভেবেই মনে জোর পাচ্ছি।”

পারফর্ম না করলে যে জাতীয় দলে জায়গা মেলে না তা বিলক্ষণ জানেন তিনি। এই পেসার বলেন, ”আমি যে ফরম্যাটেই সুযোগ পাই না কেন, আমার সেরাটা দিয়ে খেলতে হবে। পারফর্ম করতে হবে। সেরাটা যেন মাঠে দিতে পারি। তাহলেই হবে।”

সম্প্রতি শেষ হওয়া বিপিএল’র ৪র্থ আসরে রুবেল ১২ ম্যাচে ১৫ উইকেট নিয়েছেন। ৭.৩৪ ইকোনমি রেটে তার সেরা বোলিং ২৫ রান দিয়ে তিন উইকেট।