বাংলাদেশ-রাশিয়া ভিসামুক্ত ভ্রমণ চুক্তি স্বাক্ষর

সরকার রাশিয়ার সঙ্গে উভয় দেশের কূটনৈতিক অথবা অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসামুক্ত ভ্রমণ বিষয় একটি পারস্পরিক চুক্তিতে স্বাক্ষর করেছে। এই চুক্তি সাধারণ পাসপোর্টধারীদের জন্য প্রযোজ্য হবে না।

বৃহস্পতিবার জাতিসংঘ সদর দফতরে এক অনুষ্ঠানে নিজ নিজ পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ নিউইয়র্কে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই চুক্তি বাস্তবায়ন হলে বন্ধু প্রতীম দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ক জোরদার এবং সহজতর হবে।

বৈঠককালে দুই পররাষ্ট্রমন্ত্রী ২০১৭ সালের প্রথম দিকে যেকোনো সময় রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের বাংলাদেশ সফরের সম্ভাবনাসহ পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন। কূটনৈতিক চ্যানেলে মেদভেদেভের সফরের তারিখ ঠিক করা হবে।

রাশিয়া আন্তসরকার সহযোগিতা, মেরিটাইম কো-অপারেশনসহ কিছু চুক্তি এবং এ বিষয় আলোচনা আরো এগিয়ে নিতে ঢাকায় প্রতিনিধিদল পাঠাতে আগ্রহ প্রকাশ করেছে।

পারস্পরিক বিভিন্ন্ ইস্যুতে জাতিসংঘে গঠনমূলক ও ভারসাম্যপূর্ণ ভূমিকার জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে রাশিয়া।

পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বাংলাদেশকে অব্যাহত সহযোগিতা বিশেষ করে তাদের সহযোগিতায় দেশে প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য রাশিয়া সরকারকে ধন্যবাদ জানান। বৈঠকে পররাষ্ট্র সচিব শহিদুল হক উপস্থিত ছিলেন। -চ্যানেল আই অনলাইন