‘বাংলাদেশ ভয় ধরিয়ে দিয়েছিল’, অলৌকিক জয়ের পর বাটলার

প্রথম ওয়ানডেতে বাংলাদেশের শেষ দিকের ব্যাটিং ব্যর্থতায় হারতে হারতে ২১ রানের জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলেন ইংলিশ অধিনায়ক অকপটে জানালেন বাংলাদেশ তাদের মনে হারের শঙ্কা জাগিয়ে তুলেছিল।

ইমরুল কায়েস আর সাকিব আল হাসান দৃঢ়তার সঙ্গে খেলে যাচ্ছিলেন। তাদের অসাধারণ জুটি স্বপ্ন দেখাচ্ছিল কোটি প্রাণে। সাকিব আল হাসান এক একটি বাউন্ডারি হাঁকাচ্ছিলেন আর ইংলিশ দলপতি জস বাটলারের মুখ ফ্যাকাসে হয়ে যাচ্ছিল। তার মুখে তখন ছিল হারের প্রচণ্ড ভয়।

অলৌকিকভাবে জেতা ম্যাচের শেষে ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার বলেন, ‘অসাধারণ একটি ম্যাচ। টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত ভুল ছিল কিনা সেটা নিয়ে আমি দ্বিধায় ছিলাম। কারণ, এক সময় ৬০ রানেই প্রথম সারির তিনজন ব্যাটসম্যানকে হারিয়ে ফেলেছিলাম।

কিন্তু বেন স্টোকস ও বেন ডাকেট সেখান থেকে দারুণ দক্ষতায় দলকে বের করে এনেছে। যার ফলে শেষ দিকে ভালো খেলতে পেরেছি আমরা। আসলে সবাই মিলেই এটা সম্ভব করেছি। জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে পারাটা আমাদের জন্য দারুণ কিছু।

তবে এক সময় বাংলাদেশ আমাদের ভয় পাইয়ে দিয়েছিল। সেখান থেকে আমাদের উদ্ধার করেছে জ্যাক বল ও আদিল রশিদ। অভিষেকেই জ্যাক বল ছিল অসাধারণ। আদিল রশিদ শেষ ১০ ওভারে খুবই ভয়ানক ছিল। আমাদের দলে আজ সে খুবই মূল্যবান খেলোয়াড় ছিল। পুরো ম্যাচটাই খুব উপভোগ করেছি। আশা করছি এই ধারাবাহিকতা বজায় রাখতে পারব।’

কিন্তু সাকিব আউট হয়ে যাওয়ার পর পরই নাটকীয়ভাবে দৃশ্যপট পাল্টে যেতে থাকে। বাংলাদেশকে চেপে ধরে ইংলিশরা। অভিষিক্ত জ্যাক বল ও আদিল রশিদ দারুণভাবে বাংলাদেশের ব্যাটসম্যানদের বিপদে ফেলে দেয়। শেষ পর্যন্ত বাংলাদেশের হাত থেকে ফসকে যায় ম্যাচটি। ব্যাটিং ব্যর্থতায় জেতা ম্যাচটি বাংলাদেশ হেরে যায় ২১ রানে।

এই হারে তিন ম্যাচ সিরিজ ১-০ তে এগিয়ে গেল ইংল্যান্ড। আগামীকাল সিরিজের দ্বিতীয় ওডিআইতে মিরপুরে মাঠে নামবে দুইদল।