বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজ শুরু আগামীকাল

বাংলাদেশ-ইংল্যান্ডের মধ্যে দ্বি-পাক্ষিক সিরিজের প্রথম একদিনের ম্যাচ আগামীকাল (শুক্রবার) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সময় দুপুর ২ টা ৩০ মিনিটে খেলাটি শুরু হবে।

প্রায় দশ মাস পর আফগানিস্তান সিরিজ দিয়ে একদিনের ক্রিকেটে ফেরেছিলো বাংলাদেশ। দীর্ঘ বিরতির পর এই সিরিজ জিততে ঘাম ঝড়াতে হয়েছে টাইগারদের। অন্যদিকে ইংল্যান্ড ঘরের মাঠে পাকিস্তানের সাথে সহজেই (৪-১ ব্যবধানে) সিরিজ জিতেছে। এরপর তিন ম্যাচের একদিনের সিরিজ ও দুইটি টেস্টের জন্য ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে পা রাখে ইংল্যান্ড ক্রিকেট দল।

তবে হোম কন্ডিশন আর ইংল্যান্ড দলের কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড় না থাকায় সিরিজে মানসিকভাবে এগিয়ে থাকবে বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের উইকেট সবসময় স্পিন বান্ধব। গত আফগানিস্তান সিরিজেও স্পিনাররা দাপট দেখিয়েছেন। বাংলাদেশের সেরা স্পিনার সাকিব আল হাসান পেয়েছেন তিন ম্যাচে ৬ টি উইকেট।

অন্যদিকে ৮ বছর পর আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা মোশাররফ হোসেন রুবেল আফগানিস্তান সিরিজে একটি ম্যাচ খেলেই নিয়েছেন ৩ উইকেট। এছাড়া তরুণ মোসাদ্দেক হোসেন, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান স্পিন অপশন হিসেবে থাকবে অধিনায়ক মাশরাফির কাছে। ব্যাটিংয়ে দারুণ ফর্মে আছেন ওপেনার তামিম ইকবাল। তবে তামিমের সঙ্গী হিসেবে এই ম্যাচে সৌম্যের পরিবর্তে দেখা যেতে পারে ইমরুল কায়েসকে। বিসিবি একাদশের হয়ে প্রস্তুতি ম্যাচে ৯১ বলে ১২১ রান করে নিজের যোগ্যতা প্রমাণ করেছেন ইমরুল।

আফগানিস্তানের বিপক্ষে শেষ ম্যাচে তিন নাম্বারে নেমে অর্ধশত করেছিলেন সাব্বির। তাই ইংল্যান্ড সিরিজেও তিন নাম্বারে দেখা যেতে পারে সাব্বিরকে। অন্যদিকে অ্যালেক্স হেলস, ইয়ন মরগান ও জো রুট না থাকায় ইংল্যান্ডের ব্যাটিং কম্বিনেশনে আসবে পরিবর্তন। প্রস্তুতি ম্যাচে ঝড়ো ৪৮ রান করা ভিন্সকে জেসন রয়ের সাথে ওপেনিংয়ে দেখা যেতে পারে।

একদিনের ক্রিকেটে দুই দলের দেখায় ইংল্যান্ড বেশি জিতলেও সর্বশেষ চার ম্যাচে তিনটিতে জিতেছে বাংলাদেশ। বর্তমান একদিনের ক্রিকেট র‍্যাংকিং অনুযায়ী বাংলাদেশের থেকে দুই ধাপ উপরে আছে ইংল্যান্ড। ৯৫ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে সাত নাম্বারে অন্যদিকে ১০৭ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড আছে পাঁচ নাম্বারে।

প্রথম ম্যাচের জন্য সম্ভাব্য বাংলাদেশের একাদশঃ ১। তামিম ইকবাল, ২। ইমরুল কায়েস, ৩। মাহমুদুল্লাহ রিয়াদ, ৪। মুশফিকুর রহিম, ৫। সাকিব আল হাসান, ৬। মোসাদ্দেক হোসেন ৭। সাব্বির রহমান, ৮। মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক) ৯। শফিউল ইসলাম, ১০। মোশাররফ হোসেন রুবেল, ১১। তাসকিন আহমেদ।

প্রথম ম্যাচের জন্য সম্ভাব্য ইংল্যান্ড একাদশ: জেসন রয়, জেমস ভিন্স, বেন ডাকেট,  জনি বেয়ারস্টো,  বেন স্টোকস, জস বাটলার (অধিনায়ক ও উইকেটরক্ষক), মঈন আলী, ক্রিস ওকস,  ডেভিড উইলি, মার্ক উড, লিয়াম প্লাঙ্কেট।

খেলা শুরুঃ দুপুর ২ টা ৩০ মিনিটে।
ভেন্যুঃ মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম।

— বিডিক্রিকটিম