‘বাংলাদেশের বিপক্ষে খেলা কঠিন হবে’

বাংলাদেশের বিপক্ষে ২০০৩ সালে অভিষেক আবার একই প্রতিপক্ষের বিপক্ষে দীর্ঘ ১১ বছর পর আবারো জাতীয় দলে ডাক পাওয়া ইংলিশ অফ-স্পিনার গ্যারেথ ব্যাটি মনে করেন বাংলাদেশের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে খেলা মোটেও সহজ হবে না।

স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে ঘরের মাটিতে ওয়ানডে সিরিজ জিতে নেওয়ার পর ফুরফুরে মেজাজে থাকা ইংল্যান্ড ক্রিকেট দল। তবুও, ব্যাটি বিশ্বাস করেন ওয়ানডের মতো টেস্টেও ইংল্যান্ডকে ছেড়ে কথা বলবে না টাইগাররা। পাশাপাশি কন্ডিশনও সিরিজ জুড়ে প্রভাব বিস্তার করবে। যার ফায়দা শতভাগ যাবে সাকিব-মুশফিকদের দিকে।

ওয়ানডের পর সফরকারীদের লক্ষ্য অভিন্ন অর্থাৎ, যে কোন মূল্যে সিরিজটি পকেটে ভরতে মরিয়া ইংল্যান্ড। তবে সেক্ষেত্রে কাজটা কঠিন হবে আক্ষ্যা দিয়ে ব্যাটি বলেন, “বাংলাদেশের বিপক্ষে খেলাটা কঠিন চ্যালেঞ্জের হবে। ঘরের মাঠে ওরা শক্ত প্রতিপক্ষ। কন্ডিশন এখানে প্রভাব ফেলতে পারে। তবে আমাদেরও এই কন্ডিশনে নিজেদের পক্ষে ফল আনার ক্ষমতা আছে।’ তিনি আরও যোগ করেন, ‘নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে টেস্ট সিরিজ জেতা সম্ভব।”

অন্যদিকে দীর্ঘদিন পর জাতীয় দলে দিরতে পেরে আনন্দিত ব্যাটি মানছেন কঠিন বাস্তবতা। একাদশে ঢুকতে হলে অনেক পরিশ্রম করে অসাধারণ কিছু দেখিয়েই জায়গা করে নিতে হবে এটা তারও জানা। তবে সুযোগ এলে দলের জন্য শ্তভাগ উজাড় করে দিতে মরিয়া এ অফ-স্পিনার।

নিরাপত্তা প্রসংগে জানতে চাওয়া হলে বাংলাদেশের প্রশংসা করে তিনি বলেন, “নিরাপত্তা ব্যবস্থা চমৎকার।অনেকটা রাজকীয়। নিরাপত্তা ব্যবস্থায় বাংলাদেশ আমাদের যেভাবে রেখেছে, এর জন্য আমরা সত্যিই সৌভাগ্যবান।” — বিডিক্রিকটিম