ফেসবুকের ইনবক্সে আসা লিংক থেকে সাবধান, ছড়াচ্ছে ভাইরাস!

কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ম্যাসেজ অপশনে ছড়াচ্ছে স্প্যাম লিংক। লিংকে ক্লিক করে অ্যাপ্লিকেশন এক্সেস দিলে বন্ধুতালিকায় থাকা বন্ধুদের ম্যাসেজেও ছড়িয়ে যাচ্ছে অযাচিত সেই লিংকটি।

এক্ষেত্রে আপনার ফেসবুকের ইনবক্সে যদি নতুন কোনো ভিডিও লিংক কিংবা কোনো মেসেজ এসে থাকে, তবে অযথা ক্লিক করা থেকে সাবধান হোন। আর যদি আপনি মেসেজ দেখার আহ্বানে প্রলুব্ধ হলেন তো সর্বনাশ করে বসলেন। কারণ আপনার একটি ক্লিকেই আপনার সকল বন্ধুর কাছে অযাচিত মেসেজ চলে যেতে পারে।

ফেসবুক ইনবাক্সে আসা এসব মেসেজ কিংবা ভিডিওতে দেখার মতো আসলে কিছুই নেই। বরং সেটি ম্যালওয়্যার। যার মাধ্যমে দুর্বৃত্ত চক্র আপনার ফেসবুক অ্যাকাউন্ট হাতিয়ে নেবে, এমনকি হাতিয়ে নেবে আপনার কম্পিউটারে সংরক্ষিত অন্য গুরুত্বপূর্ণ তথ্যাদিও। আপনার ফেসবুক থেকে বিভিন্ন জনের অ্যাকাউন্টে অযাচিত মেজেসও যেতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, দুর্বৃত্ত চক্র ম্যালওয়্যার ছড়ানোর ক্ষেত্রে চটকদার বা চিত্তাকর্ষক ছবি কিংবা ভিডিও ফুটেজের লোভ দেখাচ্ছে। তাদের ফাঁদের লিংকে ক্লিক করলেই ব্যবহারকারী নিজের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছেন, একইসঙ্গে তার সঙ্গে সম্পৃক্ত অন্যদেরও শঙ্কায় ফেলে দিচ্ছেন। ইনবক্সের পাশাপাশি এ ধরনের ম্যালওয়্যারের লিংক ট্যাগও করা হয়। এই ট্যাগ করা হয় আবার একসঙ্গে অনেককে, যাতে ব্যবহারকারীর বিশ্বস্ততা অর্জন সহজ হয়।

এক্ষেত্রে আপনার করণীয়:

অসাবধানতাবসত আপনি যদি লিংকে ক্লিক করে অ্যাপ্লিকেশনটি এক্সেস দিয়েন থাকেন যতো দ্রুত সম্ভব সেটিংসে গিয়ে অ্যাপ অপশন থেকে অপ্রয়োজনীয় অ্যাপ রিমুভ করে দিন। অধিকতর নিরাপত্তার জন্য একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন।