পাহাড়ি ছন্দে যুদ্ধের মহড়া

২০০৪ সাল থেকে শুরু হয়েছিল এই বাৎসরিক কর্মসূচি। তার পর থেকে প্রতি বছর হয়ে চলেছে এই ‘ভারত-মার্কিন যৌথ সামরিক মহড়া’। এ বছর মহড়া হল উত্তরাখণ্ডের চৌবাতিয়ায়। সেপ্টেম্বরের ১৪ তারিখ থেকে শুরু হয় ‘যুদ্ধ অভ্যাস ২০১৬’। দু’সপ্তাহ ধরে চলা এই কর্মসূচিতে অংশ নিয়েছিলেন মোট ২২৫ জন সেনা। মার্কিন সেনা বাহিনীর ৫ ইনফ্যান্ট্রি ব্যাটেলিয়ন, ২০ ইনফ্যান্ট্রি রেজিমেন্ট, ২ স্ট্রাইকার ব্রিগেড কমব্যাট টিম এবং ৭ ইনফ্যান্ট্রি ডিভিশন অংশ নিয়েছিল এই যৌথ মহড়ায়।

গত বছর ‘যুদ্ধ অভ্যাস ২০১৫’-র মহড়া হয়েছিল ওয়াশিংটনের বিশেষ সংরক্ষিত এলাকা জয়েন্ট বেস লিউইস ম্যাকর্ডে। ভিডিওতে দেখে নিন,  উত্তরাখণ্ডের পাহাড়ে কী ভাবে চলল ভারত-মার্কিন যৌথ মহড়া।২০০৪ সাল থেকে শুরু হয়েছিল এই বাৎসরিক কর্মসূচি।

তার পর থেকে প্রতি বছর হয়ে চলেছে এই ‘ভারত-মার্কিন যৌথ সামরিক মহড়া’। এ বছর মহড়া হল উত্তরাখণ্ডের চৌবাতিয়ায়। সেপ্টেম্বরের ১৪ তারিখ থেকে শুরু হয় ‘যুদ্ধ অভ্যাস ২০১৬’। দু’সপ্তাহ ধরে চলা এই কর্মসূচিতে অংশ নিয়েছিলেন মোট ২২৫ জন সেনা। মার্কিন সেনা বাহিনীর ৫ ইনফ্যান্ট্রি ব্যাটেলিয়ন, ২০ ইনফ্যান্ট্রি রেজিমেন্ট, ২ স্ট্রাইকার ব্রিগেড কমব্যাট টিম এবং ৭ ইনফ্যান্ট্রি ডিভিশন অংশ নিয়েছিল এই যৌথ মহড়ায়।

গত বছর ‘যুদ্ধ অভ্যাস ২০১৫’-র মহড়া হয়েছিল ওয়াশিংটনের বিশেষ সংরক্ষিত এলাকা জয়েন্ট বেস লিউইস ম্যাকর্ডে। ভিডিওতে দেখে নিন,  উত্তরাখণ্ডের পাহাড়ে কী ভাবে চলল ভারত-মার্কিন যৌথ মহড়া।-আনন্দবাজার