পাকিস্তানের নতুন ভয়, ৩৬টি রাফাল যুদ্ধবিমান আনছে ভারত। কেমন সেই অস্ত্র?

ভারত ও ফ্রান্সের মধ্যে ৭.৮৭ বিলিয়ন ইউরোর চুক্তি স্বাক্ষরিত হল। এর ফলে ভারত পাবে ৩৬টি রাফাল যুদ্ধবিমান। ভারতীয় মূদ্রায় খরচ হবে প্রায় ৫৯ হাজার কোটি টাকা। আর এই অস্ত্র পাকিস্তানের কাছে নতুন চিন্তার হবে। কারণ, ভারতীয় ভূখণ্ড থেকে পাকিস্তানের যে কোনও প্রান্তে আক্রমণ হানার ক্ষমতা রয়েছে রাফাল যুদ্ধবিমানের।

ভারত ফ্রান্সের থেকে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কিনবে বলে ১৬ মাস আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলনে। আর চুক্তি স্বাক্ষরিত হল ঠিক এমন সময়ে, যখন কাশ্মীর সীমান্তে যুদ্ধের জিগির তুলেছে পাকিস্তান।

রাফাল যুদ্ধবিমানের অন্যতম বৈশিষ্ট্য— এটির ‘বিয়ন্ড ভিজুয়াল রে়ঞ্জ’ বা বিভিআর ১৫০ কিমির বেশি। অর্থাৎ বায়ুসেনার হাতে এমন অস্ত্র এসে গেলে ভারতীয় ভূখণ্ড থেকে পাকিস্তানের যে কোনও টার্গেটে আক্রমণ শানানো সহজ হয়ে যাবে।

পাকিস্তানের এই মুহূর্তে যে যুদ্ধবিমান রয়েছে, তার বিভিআর ৮০ কিমি। রাফাল যুদ্ধবিমান এলে ভারতের শক্তি দ্বিগুণেরও বেশি হয়ে যাবে। কার্গিল যুদ্ধের সময়ে ভারত ৫০ কিমি বিভিআর-এর যুদ্ধবিমান ব্যবহার করে। তখন পাকিস্তানের হাতে এমন আধুনিক যুদ্ধবিমান ছিল না। এখনও ভারত অনেকটাই এগিয়ে রয়েছে। আগামী দিনে আরও এগিয়ে যাওয়ার চুক্তি স্বাক্ষরিত হল শুক্রবার। উল্লেখ্য, ভারতের হাতে প্রথম রাফাল যুদ্ধবিমান আসবে দু’বছর পরে। এখন ভরাতের হাতে রয়েছে লং রেঞ্জের মিসাইল— ‘স্কাল্প’, যা ৩০০ কিমি দূর পর্যন্ত টার্গেটে হানা দিতে পারে।-ebela