পর্তুগালের আরেকটি গোল উৎসব

গোল উৎসব যেন থামছেই না পর্তুগালের। তরুণ ফরোয়ার্ড আন্দ্রে সিলভার দারুণ হ্যাটট্রিকে ফারো আইল্যান্ডসকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে ইউরোপ চ্যাম্পিয়নরা। পর্তুগালের পক্ষে বাকি গোল তিনটি করেন ক্রিস্তিয়ানো রোনালদো, জোয়াও মৌতিনিয়ো ও জোয়াও কানসেলো।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে পর্তুগালের এটা টানা দ্বিতীয় জয়। সুইজারল্যান্ডের কাছে হেরে বাছাইপর্ব শুরু করা পর্তুগাল গত শুক্রবার অ্যান্ডারাকে ৬-০ গোলে হারিয়েছিল।

প্রতিপক্ষের মাঠে দ্বাদশ মিনিটে রক্ষণের দুর্বলতার সুযোগ কাজে লাগিয়ে নিজের ও দলের প্রথম গোলটি করেন সিলভা। রোনালদোর ফ্লিক ডিফেন্ডার রাগনার ঠেকালে ফিরতি বল পেয়ে যান সিলভা।

১০ মিনিট পর হেডে ব্যবধান দ্বিগুণ করার পর ৩৭তম মিনিটে ডি বক্সের মধ্যে থেকে ডান পায়ের কোনাকুনি শটে হ্যাটট্রিক পূরণ করেন পোর্তোর তরুণ ফরোয়ার্ড সিলভা।

দ্বিতীয়ার্ধের শুরুতে গোল পেতে পারতেন রোনালদো; কিন্তু তার নীচু শট গোলরক্ষক নিয়েলসেনের পায়ে লেগে প্রতিহত হয়। ৬৫তম মিনিটে স্কোরশিটে নাম লেখান রিয়াল মাদ্রিদ তারকা; জোয়াও মারিওর সঙ্গে একবার দেওয়া নেওয়া করে ডি বক্সের বাইরে থেকে কোনাকুনি জোরালো শটে লক্ষ্যভেদ করেন গত ম্যাচে চার গোল করা এই ফরোয়ার্ড। যোগ করা সময়ে দুই মিনিটের ব্যবধানে গোল উৎসবে যোগ দেন মৌতিনিয়ো ও কানসেলো।

এই জয়ে পর্তুগালের পয়েন্ট তিন ম্যাচে বেড়ে হলো ৬, ‘বি’ গ্রুপের দ্বিতীয় স্থানে উঠে এসেছে তারা। প্রথম দুই ম্যাচে জেতা সুইজারল্যান্ড ২-০ গোলে অ্যান্ডারাকে হারিয়ে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে। গ্রুপের অন্য ম্যাচে হাঙ্গেরি ২-০ গোলে হারিয়েছে লাটভিয়াকে।

আরেক ম্যাচে বেনতেকের দারুণ হ্যাটট্রিকে জিব্রাল্টারকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে বেলজিয়াম। টানা তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে ফিফা র‌্যাংকিংয়ের সাবেক শীর্ষস্থানধারীরা।