পরের ম্যাচে বাটলার আউট হলে প্রতিবাদের এই প্রস্তাবটি কেমন হয়? দেখুন বিস্তারিত

চ্যানেল আই অনলাইনের ফেসবুক লাইভ অনুষ্ঠানে ফেসবুক বন্ধু রাকিব হোসাইন হেমন্ত একটা প্রস্তাব দিয়ে তিনি জানিয়েছেন ‘পরের ম্যাচে বাটলার আউট হলে পুরো গ্যালারি মুখে আঙুল দিয়ে ‘চুপ’ হয়ে যাবে! পিন-পতন নিরব হয়ে যাওয়ার ভংগি হতে হবে সেটা! সমস্যা না থাকলে যোগ দেবেন ক্রিকেটাররাও’।

ইতিমধ্যেই প্রস্তাবটিতে ইতিবাচক সাড়া দিয়েছে টাইগার ক্রিকেট ভক্তরা। তারা একমত হয়ে এই তথ্যটি ছড়িয়ে দিয়েছে চট্টগ্রামের গ্যালারিতে থাকা দর্শকদের কাছে।

মাশরাফি সাব্বিরের জরিমানা, বাটলারকে স্রেফ তিরস্কার এ বিষয়টি নিয়ে চ্যানেল আই অনলাইনের ডিজিটাল অ্যান্ড মাল্টিমিডিয়া এডিটর তৌফিক আহমেদ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের লাইভে কথা বলেছেন চ্যানেল আই সংবাদের স্পোর্টস ইন চার্জ সাইদুর রহমান শামীমের সঙ্গে।

ঘটনার সূচনা বাটলারের অসংযত আচরণে, এরপর জড়িয়ে পড়েন মাশরাফি, সাব্বিরসহ অন্যরা। কিন্তু, ভক্তদের মতে, আইসিসি’র তিন মোড়ল তোষণের অলিখিত প্রথায় শাস্তি পেল দুই বাংলাদেশী ক্রিকেটার মাশরাফি ও সাব্বির। বিষয়টি নিয়ে চ্যানেল আই অনলাইনের ফেসবুক লাইভেও  বন্ধুরা সহমত জানিয়েছেন, এছাড়াও তারা আইসিসিকে ভৎর্সনাও জানিয়েছে।

উল্লেখ্য ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে কথিত `অসৌজন্যমূলক‘ আচরণের জন্য বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা এবং মিডল অর্ডার ব্যাটসম্যান সাব্বির রহমানকে জরিমানা করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে, ঘটনার কেন্দ্রে থাকা ইংল্যান্ড দলের অধিনায়ক জস বাটলারকে শুধু সতর্ক করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

 রোববার বাংলাদেশের ৩৪ রানে জেতা ম্যাচে ইংলিশ ব্যাটসম্যান জস বাটলারকে এলবিডব্লিউ করেন তাসকিন আহমেদ। কিন্তু অনফিল্ড আম্পায়ার প্রথমে তাকে আউট দেননি। বাংলাদেশর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা আম্পায়ারের সিদ্ধান্ত পুনঃবিবেচনা করার জন্য একটি রিভিউ নেন।

থার্ড আম্পায়ার যখন রিভিউ সিদ্ধান্ত দিচ্ছিলেন তখন ড্রেসিং রুম থেকে বাংলাদেশের খেলোয়াড়রা সিগন্যাল পেয়ে যান যে এটা আউট। বাটলারের দিকে তাকিয়ে তারা উদযাপনও শুরু করেন। সেটা ভাল লাগেনি ইংলিশ অধিনায়কের। কড়া প্রতিক্রিয়া দেখান বাটলারও।

২৪ ঘণ্টারও কম সময়ে ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ অনফিল্ড আম্পায়ার আলীম দার ও শরফুদৌল্লা ইবনে সৈকতের বক্তব্য শুনে অভিযুক্ত খেলোয়াড়দের বিপক্ষে শাস্তি ঘোষণা করেন। আচরণবিধির আর্টিক্যাল দুইয়ের ১ দশমিক সাত ধারা লঙ্ঘন করায় মাশরাফি ও সাব্বির রহমানকে ম্যাচ ফি’র কুড়ি শতাংশ জরিমানা করা হয়েছে।

তাদের বিরুদ্ধে আনা হয়েছে অশালীন ভাষা প্রয়োগ ও আক্রমণাত্মক আচরণের। ম্যাচ রেফারির অভিযোগ সাফল্য উদযাপনের জন্য বাংলাদেশী ক্রিকেটাররা বাড়াবাড়ি করেছেন যা বাটলারকে অনাকাংখিত আচরণে প্রলুদ্ধ করেছে।

তথ্য সূত্র: চ্যানেল আই অনলাইন