নাসিরের খেলা হচ্ছে না!

ইমরুল কায়েস ও সাকিব আল হাসানের অসাধারণ ব্যাটিং নৈপুণ্যে যখন সহজেই ৩১০ রানের টার্গেট বাংলাদেশ অতিক্রম করবে বলে মনে হচ্ছিলো ঠিক তখনই মারাত্মক ব্যাটিং বিপর্যয়ে উল্টা ২১ রানে হেরে যায় বাংলাদেশ। ২৭১ রানে ৪ উইকেট থেকে ২৮৮ রানে অল-আউট। শেষ ছয় উইকেটের পতন মাত্র ১৭ রানে। মূলত ৭৯ রান করা সাকিবের বিদায়ের পর থেকেই এই বিপর্যয় শুরু হয়।

এদিকে অনেকের বিশ্বাস দলে নাসির হোসেন থাকলে ম্যাচ জিততে পারতো বাংলাদেশ। লোয়ার অর্ডারে অভিজ্ঞ ব্যাটসম্যান না থাকার কারণে এমনটা ঘটেছে বলে অনেকেই মত দিচ্ছেন। ‘ফিনিশার’ খ্যাত নাসির দলে না থাকায় সামাজিক মাধ্যম থেকে সব জায়গায় সমালোচনা হচ্ছে। তবে নাসিরকে দলে সুযোগের প্রসঙ্গে সাংবাদিকদের উল্টা প্রশ্ন করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি বলেন, “কার বদলে খেলবেন নাসির?” ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ৩ ওভার বল করে বিনা উইকেটে ২৩ রান দিয়েছেন মোশাররফ হোসেন। ফিল্ডিংয়ে মিস করেছিলেন দুইটি মূল্যবান ক্যাচ। এছাড়া ব্যাটিংয়ে নেমে ১৮ বলে করেছিলেন ৭ রান। তাই, মোশাররফের বদলি হিসেবে নাসিরের প্রসঙ্গ আসায় পাপন বলেন, “নাসিরকে আনতে হলে সরাতে হবে মোশাররফ হোসেন রুবেলকে।

একজন বাঁ-হাতি স্পিনার দিয়ে ইংল্যান্ড দলের সাথে খেলা… ওদের এই শক্তিশালী ব্যাটিং লাইনআপ যেখানে নাকি চারজন ডান-হাতি হিটার ব্যাটসম্যান আছে। এটা ঝুঁকিপূর্ণ হয়ে যায়। মোশাররফ রুবেল কিন্তু এখানে শুধু বোলার হিসেবে আছেন। ওর কাছ থেকে কিন্তু আমরা অন্য কিছু আশা করিনি। কাল ও কিন্তু ডান-হাতি বোলারের বিপক্ষে একটাও বল করেনি। যেটা দলের জন্য ভালো হয় সেটাই করবে।” ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন নাসির।

এবারের ঘরোয়া লিগে ব্যাটে-বলে অসাধারণ ফর্মে ছিলেন এই রংপুরের ক্রিকেটার। এছাড়া প্রিমিয়ার লিগে সর্বোচ্চ ক্যাচ নিয়েছেন নাসির। বাংলাদেশ দলের বর্তমান পরিস্থিতে ফিল্ডিং অনেক ভাবাচ্ছে, সেক্ষেত্রে সবসময় ফিল্ডিংয়ে দলের রান বাঁচানো নাসির দলে প্রবেশের আলাদা সুবিধা পাবার কথা। তবে নাজমুল হাসান পাপন এসব নিয়ে ভাবছেন না, তার চিন্তায় প্রতিপক্ষ ইংল্যান্ড। তিনি বলেন, “কাল (৭ আগস্ট) কিন্তু অনেক কিছু হয়েছে। আমাদের অন্যতম সেরা পেসার তাসকিন। কাল সে কয় ওভার বল করেছে!

রিয়াদ কয় ওভার বল করেছে? অপশন থাকলে আমরা কি ব্যবহার করছি? কার বিরুদ্ধে কী করতে হবে আমরা তা নিয়ে কাজ করছি। যেটা ভালো মনে হয়, সেটাই করবো। আশা করি বাংলাদেশ দল এখন যে জায়গায় এসেছে, বারবার একই ভুল করবে না।” উল্লেখ্য,আফগানিস্তানের বিপক্ষে পুরো সিরিজের স্কোয়াডে থাকলেও মূল একাদশে সুযোগ পান নি নাসির। বিসিবি একাদশের হয়ে প্রস্তুতি ম্যাচে ৪৫ বলে ৪৬ রান করেও ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামার সুযোগ পাননি এই ক্রিকেটার। এদিকে সিরিজের দ্বিতীয় ম্যাচে রবিবার ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।-dailynayadiganta