দ্বিতীয় ওডিআইতে কাল মুখোমুখি বাংলাদেশ-আফগানিস্তান

সিরিজের দ্বিতীয় ওডিআইতে কাল আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয়ের লক্ষ্য মাশরাফির দলের। এ ম্যাচ জিতলেই ওডিআইতে শততম জয়ের মাইলফলকে নাম লেখাবে বাংলাদেশ। এদিকে মাস্ট উইন ম্যাচ ঘুরে দাঁড়াতে চায় আফগানিস্তান। মিরপুরে হোম অব ক্রিকেটে ম্যাচ শুরু দুপুর আড়াইটায়।

স্নায়ুচাপের পরীক্ষার পর জয়ে এসেছে প্রথম ম্যাচে, কিন্তু ফাঁক-ফোকর থেকে গেছে পারফর্মেন্সে। যার অন্যতম ছিল ফিল্ডিং। এ কারণেই কিনা বাকিরা যখন নেটে, রিচার্ড হ্যালসেল তখন ইমরুলকে নিয়ে নিবিড় অনুশীলনে। ষষ্ঠ সিরিজ জেতার ম্যাচে গেইম প্ল্যান একই থাকছে। কম্বিনেশনও বদলাতে চায় না থিংক ট্যাংক। সেক্ষেত্রে মোসাদ্দেকের অপেক্ষাটা বাড়বে আরও এক ম্যাচ। সিরিজের পাশাপাশি ম্যাচ জিতলেই নিশ্চিত হবে শততম জয়। টি-টোয়েন্টি বিশ্বকাপের খারাপ সময় এখনো টানছেন সৌম্য সরকার। রান পাননি মুশি ও সাব্বিরও। তবে অধিনায়ক এত দ্রুত আস্থা হারাচ্ছেন না।

বাংলাদেশকে আটকাতে প্রথম ম্যাচে বেশ কয়েকটি পরিকল্পনা সফল হয়েছে আফগানিস্তানের। কিন্তু শেষ পর্যন্ত অভিজ্ঞতায় পিছিয়ে গেছে দল; এবার সে ভুল করতে চায় না সফরকারীরা, মাস্ট উইন ম্যাচে ঘুরে দাঁড়াতে চায় রহমত শাহ-মোহাম্মদ নাবিরা। আফগানিস্তান দলের স্পিনার রাশিদ খান বলেন, আমরা কোন ব্যাটসম্যানদের দুর্বলতা কোন জায়গায় সেটা নিয়ে পরিকল্পনা করেছিলাম।

মুশফিকুর রহিম স্লগ সুইপ খুব ভালো খেলেন। অধিনায়ক আমাকে বলেছিলেন, তুমি যদি গুগলি কর, সেটা অনেক ঘুরবে। তাহলে সেটা হিট করা তার জন্য খুব কঠিন। আমি ঠিক সেই কাজটিই করেছিলাম। আগের ম্যাচে হাবিবুল বাশারকে টপকে বাংলাদেশের সফলতম অধিনায়ক হয়েছিলেন মাশরাফি। এবারে দলীয় পারফর্মেন্সে দশে দশ পাওয়ার লক্ষ্য টাইগার স্কিপারের।-independent