দই-কালোজিরায় কমবে মেদ, জেনে নিন পদ্ধতি !

আজকাল অনেকেই শরীরের বাড়তি মেদ নিয়ে চিন্তিত। শুধু সুস্বাস্থ্যের জন্যই নয়, শারীরিক সৌন্দর্যের জন্যও নারী-পুরুষ উভয়েই চান ওজন কমাতে। কিন্তু কর্মব্যস্ততার কারণে অনেক সময়েই ওজন কমানোর জন্য প্রয়োজনীয় ব্যায়াম বা ডায়েট করা হয়ে ওঠে না।

তাই তাদের জন্য সুখবর নিয়ে এলো মার্কিন যুক্তরাষ্ট্রের একদল গবেষক। মার্কিন একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ওজন কমানোর নতুন এক যুগান্তকারী টোটকা নিয়ে এসেছেন। নানা পরীক্ষা-নীরিক্ষা করার পর তারা বলছেন, দই-কালোজিরার মিশ্রণ নিয়মিত খেলে এক মাসে ১৫ কেজির মতো ওজন কমবে।

এই টোটকা একেবারেই ঘরোয়া । বেশি খাটতেই হবে না । রান্নাঘরে থাকা জিনিস দিয়েই চটজলদি কাজ সারা যাবে। একটি পাত্রে এক চা চামচ কালোজিরাগুঁড়ো আর এক গ্লাস পাতলা টক দই ভালো করে মিশিয়ে নিয়ে রাতে শোওয়ার আগে খেতে হবে।

 বিজ্ঞানীরা জানিয়েছে, এই মিশ্রণ শরীরের মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। ফলে কমে যায় মেদের পরিমাণ এবং দ্রুত হ্রাস পায় শরীরের ওজন।

মার্কিন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের প্রকাশ করা সমীক্ষা-রিপোর্ট অনুযায়ী, ৪৪ জন মেদযুক্ত মানুষের ওপর এই মিশ্রণের প্রভাব পরীক্ষা করে দেখা গিয়েছে, প্রতিদিন যদি দই-কালোজিরার এই মিশ্রণ খাওয়া যায় তাহলে এক মাসে অন্তত ১৫ কেজি ওজন কমানো সম্ভব।