তিন নম্বরে তো সাব্বিরকেই মানায়

শনিবার আফগানিস্তানের বিপক্ষে তিন নম্বরে নেমে ক্যারিয়ার সেরা ৬৫ রান করেন সাব্বির রহমান।
টপ অর্ডারে সাব্বির কেন? উত্তরে মাশরাফি বলেন, ‘আসলে সেটা না, ওতো ওয়ানডেতে খেলেনি, টি-টোয়েন্টিতে তিনে খেলছে’। কিছুটা বলতে পারেন অন্যরকম পরিকল্পনা করা। আসলে অ্যাটাকিং মুডে থাকতে হবে এমন কিছু না।

তিনে একজন নিয়মিত পারফরমার খুঁজছে বাংলাদেশ। আফগান সিরিজের প্রথম ম্যাচে তিনে খেলেন ইমরুল কায়েস, দ্বিতীয় ওয়ানডেতে মাহমুদউল্লাহ। এবার সাব্বির। তিনি সাফল্য পাওয়ায় খুশি তামিম ইকবাল।

দ্বিতীয় উইকেটে সাব্বিরের সঙ্গে ১৪০ রানের জুটি গড়া তামিম তাই প্রশংসা করলেন সতীর্থের।
তামিম বলেন, সাব্বির খুবই রোমাঞ্চকর এক খেলোয়াড়। ও পিচে থাকলে আপনার ওপর থেকে চাপ সরিয়ে নেবে। এটা সাহায্য করেছে। তবে ভেবেছিলাম সেও সেঞ্চুরি পাবে।

এদিকে সিরিজের প্রথম ওয়ানডেতে সাব্বির রহমান নেমেছিলেন সাত নম্বরে, পরেরটিতে ছয়ে। আজ তিনে! এই পজিশনেই টি-টোয়েন্টি খেলে থাকেন সাব্বির।

অবশ্য এই জায়গাটা তার কত প্রিয়, সেটি বোঝা গেছে এই বছর টি-টোয়েন্টিতে সাব্বিরের পারফরম্যান্সেই। টি-টোয়েন্টি ক্যারিয়ারে তার প্রায় ৮০ শতাংশ রান এ পজিশনেই। সর্বোচ্চ ৮০ রানও এসেছে তিন নম্বরে নেমে।

গত জানুয়ারিতে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ থেকে টি-টোয়েন্টিতে নিয়মিত তিন নম্বরে নেমেছেন সাব্বির। ব্যাটিং অর্ডারের এই পজিশনে তার ঔজ্জ্বল্য পরিসংখ্যানেই স্পষ্ট। ৪ থেকে ৬ নম্বরে ৬ ইনিংস ব্যাটিং করে রান ১০০, গড় ২০.০০। সেখানে ৩ নম্বরে নেমে ১৯ ইনিংসে ৩৩.৬০ গড়ে করেছেন ৫০৪ রান।