ট্রাম্প বাড়াবাড়ি করলে তৃতীয় বিশ্বযুদ্ধের হুমকি

ইরানের প্রতিরক্ষামন্ত্রী হোসেইন দেহ্ঘান বলেছেন,মধ্যপ্রাচ্যের নীতিমালা নিয়ে ডোনাল্ড ট্রাম্প যদি কোনোরকম বাড়াবাড়ি করে তাহলে তুলকালাম কাণ্ড হয়ে যাবে। হয়তো বিশ্বযুদ্ধ বেঁধে যেতে পারে।

হোসেইন দেহঘান বলেছেন, আমাদের দেশের বিরুদ্ধে ট্রাম্পের নাক গলানোর বিশ্বযুদ্ধ বেঁধে যাওয়ার মতো পরিস্থিতির সৃষ্টি করতে পারে। ট্রাম্পের যে চরিত্র, সবকিছু ডলারে পরিমাপ করার মানসিকতা, তাদের সামরিক শক্তির জোরে আমাদের উপর যুদ্ধ চাপিয়ে দিতে পারে। যদি সত্যিই সেরকম কিছু হয় তাহলে পরিণতি হবে বিশ্বযুদ্ধ।’

প্রেসিডেন্ট প্রার্থী নির্বাচনের সময় ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, ক্ষমতায় গেলে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি তিনি বাতিল করে দিবেন। তিনি এটাকে ইতিহাসের সবচেয়ে হাস্যকর চুক্তি হিসেবে আখ্যা দিয়েছিলেন। বলেছিলেন, ইরানের হাতে পরমাণু তুলে দেয়া মানে তাদের বিশ্বযুদ্ধ বাঁধিয়ে দেয়ার সুযোগ দেয়া।

এর মধ্যে মার্কিন টিভি চ্যানেল ফক্স নিউজের নিরাপত্তা উপদেষ্টা কে.টি ম্যাকফারল্যান্ডকে নিজের জাতীয় নিরাপত্তা উপ-উপদেষ্টার হিসেবে নিয়োগ দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ম্যাকফারল্যান্ডও ইরানের পরমাণু চুক্তির ঘোর বিরোধী । তাকে নিয়োগের ঘোষণা দেয়ার পরপরই বিভিন্ন মার্কিন গণমাধ্যমে খবর এসেছে, তেহরানকে সামাল দেয়া হবে ম্যাকফারল্যান্ডের অন্যতম প্রধান কাজ।

এসব গণমাধ্যম আরো বলেছে, ইরানে অস্থিরত সৃষ্টি করা হবে তার অন্যতম প্রধান দায়িত্ব।এখন পরমাণু চুক্তি থেকে ওয়াশিংটন যদি সত্যি সত্যি সরে দাঁড়াতে চায় তাহলে কী ঘটবে এটাই হচ্ছে আলোচনার বিষয়।