টাইগারদের পদচারণায় মুখরিত মিরপুর

ঈদের ছুটি কাটিয়ে এরই মধ্যে ঢাকায় চলে এসেছেন টাইগারদের অনেকই। ছুটিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) ছিল বন্ধ। টাইগারদের পদচারণায় আবার মুখরিত হয়ে উঠছে মিরপুরের হোম অব ক্রিকেট।

রোববার থেকে শুরু হচ্ছে টাইগারদের অনুশীলন ক্যাম্প। আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজের জন্য প্রস্তুতি নিতে মুখিয়ে আছে টাইগার বাহিনী। ওইদিন সকাল ৯টায় পুলে ডাক পাওয়া ২০ সদস্যের দলকে দলের প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহের কাছে রিপোর্ট করতে হবে।

কক্সবাজার থেকে বিমানযোগে বিকেলেই ঢাকায় ফিরছেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এরই মধ্যে ঢাকায় এসে পৌঁছেছেন সাব্বির রহমান। দলের আরেক তারকা ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ ঢাকায় চলে এসেছেন অনেক আগেই।

তাছাড়া ঢাকায় ঈদ করেছেন স্কোয়াডে ডাক পাওয়া স্পিন অলরাউন্ডার মোশাররফ হোসেন রুবেল।  খুলনা থেকে ঢাকায় চলে এসেছেন অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মেহেদী হাসান মিরাজ। এবারই প্রথম জাতীয় দলে ডাক পেয়েছেন এই স্পিন অলরাউন্ডার।

সকালে রংপুর থেকে ঢাকার উদ্দেশ্য রওনা দিয়েছেন নাসির হোসেন। তার সঙ্গে আছেন প্রথমবারের মত ডাক পাওয়া পেসার শুভাষিস রায়ও।

এদিকে ঈদের আগেই আফগানিস্তানের জন্য চূড়ান্ত স্কোয়াড ঘোষণার কথা থাকলেও হয় নি। তবে রোববার রাতেই ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করতে পারে বিসিবি।

২৫ সেপ্টেম্বর থেকে আফগানদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। তার আগে ২৩ সেপ্টেম্বর ফতুল্লায় বিসিবি একাদশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে সফরকারীরা।

এরপর তিন ম্যাচ ওডিআই ও দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলতে আগামী ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল। আগামী ৭ ও ৯ অক্টোবর ওডিআই সিরিজের প্রথম দুইটি ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

১২ অক্টোবর সিরিজের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। তিনটি ম্যাচই শুরু হবে দুপুর একটায়। চট্টগ্রামেই অনুষ্ঠিত হবে টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি। এটি শুরু হবে ২০ অক্টোবর। ২৮ অক্টোবর মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে শেষ টেস্ট ম্যাচটি। দুইটি ম্যাচই শুরু হবে সকাল সাড়ে নয়টায়।