ছক্কার রেকর্ড গড়লেন মাশরাফি

বল হাতে মাশরাফিকে জাদু ছড়াতে দেখা গেলেও ব্যাট হাতে ক্রিজে খুব কমই দেখা যায় জাতীয় দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তূজা। তবে ব্যাট হাতে সুযোগ পেলে সেটাকে ছেড়ে দেননা এই ডান হাতি ব্যাটসম্যান।

এবার সেটারই দেখা মেলল মিরপুরের হোম অফ ক্রিকেটে। ইংলিশদের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও বাঁচা মরাইয়ের ম্যাচে ব্যাট হাতে সফল হননি টাইগারদের অভিজ্ঞ ব্যাটসম্যানরা।

মাত্র ১৬৯ রানে ৭ উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশের হাল ধরতে নয় নম্বরে ব্যাট করতে নামেন মাশরাফি। নাসিরকে সঙ্গে নিয়ে খেললেন ম্যাচ ফেরার ইনিংস।

২৯ বল খেলে ঝড়ো ব্যাটিং করে মূল্যবান ৪৪ রান যোগ করলেন নিজেই স্কোরবোর্ডে । অষ্টম উইকেট জুটিতে নাসির হোসেনকে সাথে নিয়ে যোগ করেন ৬৯ রান।

তবে এই ৪৪ রানের ইনিংসটি খেলার সময় হাঁকালেন ৩টি ছয়। আর এই তিন ছক্কার মধ্যে দিয়ে পৌঁছে গেলেন ব্যাটসম্যান মাশরাফি নতুন এক মাইলফলকে।

আর এরই মধ্য দিয়ে ওয়ানডে ক্রিকেটে ছক্কার হাফ সেঞ্চুরি করে ফেললেন মাশরাফি বিন মুর্তজা। মঈন আলীর করা ৪৩ ওভারের প্রথম বলে লং অফে মাশরাফির হাঁকানো ছক্কাটাই ওয়ানডে ক্রিকেটে তার ৫০ তম ছক্কা।

মাশরাফির মোট ছক্কার সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে এখন ৫২। এর আগে বাংলাদেশের পক্ষে এই মাইলফলক ছুঁয়েছেন আরও দু’জন।

তারা হলেন তামিম ইকবাল (৬৪) ও মুশফিকুর রহিম (৫৩)। অন্যদিকে ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ছক্কার সেঞ্চুরি হাঁকানো থেকে মাশরাফি আর মাত্র তিনটি ছক্কা দূরে আছেন।

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে এর আগে মাত্র একজনই করেছেন ছক্কার সেঞ্চুরি। তিনি হলেন ওপেনার তামিম ইকবাল।

টেস্ট ওয়ানডে আর টি-টোয়েন্টি মিলিয়ে তার ব্যাট থেকে এসেছে মোট ১১৯ টি ছক্কা। এছাড়াও উইকেট রক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম ৯২ টি ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের ব্যাট থেকে এসেছে ৭৭ টি ছক্কা।

ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ছক্কা:
তামিম ইকবাল: ৬৪
মুশফিকুর রহিম: ৫৩
মাশরাফি বিন মুর্তজা: ৫২
আফতাব আহমেদ: ৪৯
সাকিব আল হাসান: ৩৩
আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ছক্কা:
তামিম ইকবাল: ১১৯
মাশরাফি বিন মুর্তজা: ৯৭
মুশফিকুর রহিম: ৯২
সাকিব আল হাসান: ৭৭
মাহমুদউল্লাহ রিয়াদ ও মোহাম্মদ রফিক: ৬৩