ওভাবেই অভিনয় করো যেনো মনে হয় আমার মাকেই দেখছি : দীঘিকে প্রধানমন্ত্রী

ভারতের মুম্বাইয়ে আগামী ১৯ জানুয়ারি থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিতব্য ‘বঙ্গবন্ধু’ সিনেমার কাজ শুরু হচ্ছে ছবির শুটিং শুরুর আগে গতকাল দুপুরে প্রধানমন্ত্রীর আমন্ত্রণে তার বাসভাবনে গিয়েছিলেন সিনেমাটির কয়েকজন অভিনয় শিল্পী। সেখানে দীঘিও উপস্থিত ছিলেন। মূলত শুটিংয়ে যাওয়ার আগে শুভকামনা জানানোর জন্য এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাবার (বঙ্গবন্ধু) জীবনের গল্প ব্রিফ করার জন্য তাদের ডাকা হয়েছিল। তার বোন শেখ রেহানাও সেখানে উপস্থিত ছিলেন। সিনেমাটিতে বঙ্গবন্ধুর স্ত্রী রেনুর প্রথম জীবনের চরিত্রে অভিনয় করবেন দীঘি।

প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করা প্রসঙ্গে এই অভিনয় শিল্পী বলেন, প্রধানমন্ত্রী ভীষণ খুশি হয়েছেন এটা জেনে যে আমি তার মায়ের ছোট বেলার চরিত্রে অভিনয় করছি। ব্যক্তিগতভাবে যখন কথা হয়েছিল তখন মূলত তার কাছ থেকে তার মায়ের কাহিনীই শোনা হয়েছে। তার মা যখন ছোট তখন তো তার জন্ম হয়নি। তারপরও দাদীর মুখে মায়ের সম্পর্কে যা শুনেছিলেন সেটাই বলেছেন আমাকে। তার মার কেমন ব্যক্তিত্ব, কীভাবে কথা বলতো সেগুলোও বললেন।

প্রধানমন্ত্রী দীঘিকে এসব কথা বলার পাশাপাশি চরিত্রটি ভালোভাবে উপস্থাপন কারার কথা পরামর্শ দেন। দীঘি বলেন, তিনি (প্রধানমন্ত্রী) আমাকে বলেন, যা বললাম তুমি এগুলোই মাথায় রেখো। ওভাবেই অভিনয় করো যেনো পর্দায় দেখলে মনে হয় আমার মাকেই দেখছি। ‘বঙ্গবন্ধু’ শিরোনামের এই সিনেমাটি নির্মাণ করছেন প্রখ্যাত ভারতীয় চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল।

চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি এবং শিল্প নির্দেশনায় রয়েছেন নীতিশ রায়। কস্টিউম পরিচালক হিসেবে থাকছেন পরিচালক শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল। মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় তৈরি হচ্ছে সিনেমাটি। গত মার্চে বাংলাদেশে এর শুটিং শুরুর কথা ছিল। কিন্তু, করোনা মহামারির কারণে সেটা সম্ভব হয়নি।