এবার রেগে গেলেন মাশরাফি

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে কষ্টার্জিত জয়ের পর দ্বিতীয় ওয়ানডেতে হারের স্বাদ পায় মাশরাফি বাহিনী। তাই অপেক্ষাকৃত দুর্বল আফগানদের বিপক্ষে সিরিজ হারের শঙ্কায় পড়েছে টাইগাররা। এ সিরিজ হারলে র‌্যাংকিংয়ে আটে নেমে যাবে বাংলাদেশ। তাই সাংবাদিক সম্মেলনে স্বাভাবিকভাবেই ওঠে এ প্রশ্ন। তবে এমন প্রশ্নে বিরক্ত বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

শনিবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে মাশরাফি বলেন, ‘র‌্যাংকিং নিয়ে উত্তর দিয়েছিতো আগে! দেড় বছর আগে এইসব র‌্যাংকিং নিয়ে আমাদের প্রশ্নই আসতো না। কয়েকদিন ধরে আমরা সাতে আসছি বলে এই প্রশ্নগুলো আসছে।’

২০১৫ সাল অনেকটা স্বপ্নের মত কাটিয়েছিল বাংলাদেশ। পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মত বাঘা বাঘা দেশগুলোকে মাটিতে নামিয়ে এনে প্রথমবারের মত র‌্যাংকিংয়ের সাতে ওঠে বাংলাদেশ। তবে ২০১৬ তে সাফল্য ধরে রাখতে পারেনি তারা। সকল দলের বিপক্ষে জয়ের জন্যই খেলেন তারা, সংবাদ সম্মেলনে ক্ষোভের সঙ্গেই বলেন বাংলাদেশ অধিনায়ক।

‘র‌্যাংকিংয়ে যত তাড়াতাড়িই উঠেছি আমরা, যদি খারাপ খেলি তত তাড়াতাড়িই নেমে যাওয়ার সুযোগ আছে। এটা আমি আপনি সবাই জানি। আমাদের পরিকল্পনা আমরা সবার সঙ্গে জিততে চাই, সেটা আফগানিস্তান, অস্ট্রেলিয়া যারাই থাকুক না কেন। এই জিনিসটা যদি আমরা ঠিক রাখতে পারি জিততে পারলে র‌্যাংকিং এগিয়ে যাবেই। অন্যথায় অতোদূরে ভাবতে গেলে কঠিন হয়ে যাবে কাজটা। অতোদূর নেতিবাচক জিনিস আমি ভাবছিও না।’

উল্লেখ্য, আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শুরুর আগে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯৮। তবে দ্বিতীয় ম্যাচে হারের পর তিন পয়েন্ট হারায় টাইগাররা।