এবার বাংলাদেশ সফরে ইংল্যান্ড দলে নতুন পাঁচ মুখ!

বাংলাদেশ সফরে ইংল্যান্ড ক্রিকেট দলে কে থাকবেন তা নিয়ে অনেক আগে থেকেই শুরু হয়েছে আলোচনা। শুক্রবার ইংল্যান্ড সময় সকাল ১০টায় বাংলাদেশ সফরের দল ঘোষণা করবে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

দুই ম্যাচ টেস্ট সিরিজের জন্য ১৭ সদস্যের ও তিন ম্যাচ ওয়ানডে সিরিজের জন্যে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করতে পারে ইসিবি। ওয়ানডে স্কোয়াড নিয়ে বেশি না ভাবালেও টেস্ট স্কোয়াড নিয়ে বেশি চিন্তিত ইসিবি। অ্যালেক্স হেলসের পরিবর্তে অ্যালিস্টার কুকের সঙ্গী হবেন কে? তৃতীয় কিংবা চতুর্থ স্পিনার কে থাকবেন? রিজার্ভ উইকেটরক্ষক হিসেবে বাংলাদেশে আসবেন কে? এসব প্রশ্নের উত্তর আজই পাওয়া যাবে।

ইএসপিএন ক্রিকইনফো একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ক্রিকইনফো বলছে, দুই ফরম্যাট মিলিয়ে পাঁচ নতুন মুখ নিয়ে বাংলাদেশ সফরে আসতে পারে ইংল্যান্ড ক্রিকেট দল! এউইন মরগান ও অ্যালেক্স হেলসের পরিবর্তে সুযোগ পাচ্ছেন হাসিব হামীদ ও বেন ডাকেট! টেস্টে অ্যালেস্টার কুকের সঙ্গী হবেন হাসিব হামীদ।

ডানহাতি এ ব্যাটসম্যান মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে ৫১.৩১ গড়ে চার সেঞ্চুরিতে ১১২৯ রান করেছেন। বেন ডাকেটের সীমিত পরিসরে ডাক পাওয়ার সম্ভাবনা বেশি। নর্দানসের হয়ে পুরো মৌসুমে সব ফরম্যাটে ২৭০৬ রান করেছেন। দুই নতুন মুখের সঙ্গে রয়েছেন বাঁহাতি স্পিনার জ্যাক লিচ, ডরহামের ওপেনিং ব্যাটসম্যান কেয়াটন জেনিংস এবং সারের উইকেটরক্ষক ব্যাটসম্যান বেন ফোয়াকস।

টেস্ট ও ওয়ানডে স্কোয়াডে মঈন আলী ও আদিল রশীদের থাকা নিশ্চিত। তৃতীয় স্পেনার কে হবেন সেটা নিয়ে চলছে জল্পনা-কল্পনা। গ্যারেথ বেটি, ওলে রায়নার, জাফার আনসরি ও সামিত পাটিলের নাম আসছে। তাদের চারজনের থেকে লিয়াম ডসন এবং জ্যাক লিচের মধ্য থেকে যে কোনো একজনের ডাক পাওয়ার সম্ভাবনা বেশি। দুজনও সুযোগ পেতে পারেন। দুজনের থেকে ডসন অবশ্য এগিয়ে থাকবেন।

বোলিংয়ের পাশাপাশি ব্যাটিং এবং ফিল্ডিংয়ে দূরন্তপনার কারণে নির্বাচকদের বাড়তি নজর কেড়েছেন ডসন। তবে অভিজ্ঞতার দিক থেকে জ্যাক লিচ এগিয়ে। শেষ পাঁচ চ্যাম্পিয়নশিপ ম্যাচের চারটিতেই পাঁচ উইকেটের স্বাদ পেয়েছেন লিচ। পুরো মৌসুমে উইকেট পেয়েছেন ৫৮টি।

মৌসুমে ১৫২২ রান করে কেয়াটন জেনিংস দলে জায়গা পেতে যোগ্য দাবি তুলতেই পারেন। মিডল অর্ডারে মার্ক উড দলে জেমস ভিঞ্চের পরিবর্তে ফিরে আসতে পারেন। উইকেটরক্ষক  হিসেবে গ্যারি ব্যালেন্স আসছেন। কিন্তু তার সঙ্গী হবে কে সেটা নিয়ে ভাবছেন নির্বাচকরা। ওয়ানডে অধিনায়কের দায়িত্ব পাওয়া জস বাটলার ও বেন ফোয়াকসের মধ্যে লড়াই হচ্ছে। শেষ পর্যন্ত বাটলারের সম্ভাবনা বেশি থাকবে।

এমনিতেও ওয়ানডে স্কোয়াডে থাকবেন বাটলার। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগও পাচ্ছেন আগেভাগে। তাই তার সম্ভাবনা বেশি থাকবে। যদি আলাদা করে চিন্তা করে তাহলে বেন ফোয়াকসও নির্বাচিত হতে পারেন। প্রথম শ্রেণিতে এবারের মৌসুমে ৭৩৯ রান করেছেন ফোয়াকস। ব্যাটিং গড় ৪৩.৪৭। সেঞ্চুরি পেয়েছেন ১টি।

দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলতে আগামী ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল।

সিরিজের সূচি :
প্রথম ওয়ানডে, ৭ অক্টোবর, মিরপুর।
দ্বিতীয় ওয়ানডে, ৯ অক্টোবর, মিরপুর।
তৃতীয় ওয়ানডে ১২ অক্টোবর, চট্টগ্রাম।
প্রথম টেস্ট, ২০-২৪ অক্টোবর, চট্টগ্রাম।
দ্বিতীয় টেস্ট ২৮ অক্টোবর-১ নভেম্বর, মিরপুর।