এবার নাসার মতো প্রতিষ্ঠান হচ্ছে বাংলাদেশে!

রীতিমত উন্নত রাষ্ট্রগুলোর মত পাল্লা দিয়ে চলছে বাংলাদেশ। উন্নত রাষ্ট্রগুলোর মতো এবার মহাকাশ চর্চার যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। দেশের বিজ্ঞান ও প্রযুক্তির শিক্ষার্থীদের জন্য আকাশ বিজ্ঞানচর্চার নতুন সুযোগ করে দিতে যাচ্ছে সরকার। এবার দেশের প্রথম মহাকাশ অবলোকন কেন্দ্র স্থাপন করা হচ্ছে ফরিদপুরের ভাঙ্গা উপজেলায়। বিজ্ঞানমনস্ক জাতি গঠনের লক্ষ্যে এই মহাকাশ অবলোকন কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাকাশ অবলোকন কেন্দ্র’।

প্রকল্পটির আওতায় ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় নির্মিত হবে নাসার মতো একটি প্রতিষ্ঠান। যেখানে আকাশ ও নভোমণ্ডলের তারকারাশির ওপর দৃষ্টি রাখা হবে সূক্ষ্মভাবে। খোঁজা হবে মানবজাতির জন্য নতুন আবাসস্থলও। সর্বশেষে জানা গেছে, সেখানে জনসাধারণের জন্যও থাকবে মহাকাশ পর্যবেক্ষণের সুযোগ। তারা দেখতে পারবে নক্ষত্রদের গতি আর পতন। মহাকাশ বিজ্ঞানচর্চাকে সাধারণ মানুষের জন্য উৎসাহিত করতে এ প্রকল্পটি সহায়ক হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পৃথিবীকে পৃথক করা কর্কট ক্রান্তি রেখা ও ৯০ ডিগ্রি পূর্ব দ্রাঘিমার সংযোগস্থল হলো ফরিদপুরের ভাঙ্গা উপজেলা। তাই এই জায়গা থেকেই সবচেয়ে ভালোভাবে মহাকাশ পর্যবেক্ষণ করা যাবে।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান সম্প্রতি গণমাধ্যমকে বলেন, ‘বাংলাদেশকে এগিয়ে নিতে হলে বিজ্ঞান ও প্রযুক্তিতে জোর দিতে হবে, জাতিগতভাবে যদি আমরা বিজ্ঞানপ্রিয় হই তাহলে দেশ এমনিতেই এগিয়ে যাবে ইনশাল্লাহ। এখনও পর্যন্ত এই প্রকল্পটি এখনো পরিকল্পনা হিসেবেই আছে, তবে এটি বাস্তবায়ন হলে মহাকাশ বিজ্ঞানচর্চার অভিজাত ক্লাবে প্রবেশ করবে আমাদের বাংলাদেশ।’

Previous articleসহজেই ঘরে বসে যেভাবে পাবেন এইচএসসির ফল
Next articleযে কারণে বাংলাদেশিদের মধ্যে বাড়ছে ইমোর জনপ্রিয়তা