এবার আফগানদের বিপক্ষে অগ্নিপরীক্ষার ম্যাচে লড়ছে মাশরাফিহীন টাইগাররা

আফগানিস্তানের বিপক্ষে এখন মাঠের লড়াইয়ে রয়েছে বাংলাদেশ। এই ম্যাচে খেলছেন না মাশরাফিসহ বেশ কয়েকজন টপঅর্ডার। প্রস্তুতি ম্যাচ বলে কথা। তবে এই ম্যাচই টাইগার ক্রিকেটারদের জন্য অগ্নিপরীক্ষার।

প্রস্তুতি ম্যাচে যারা খেলছেন তাদের প্রমাণ করার ম্যাচ এটি। এখানে ভালো খেললে মূল দলে সুযোগ পাবে তারা। ম্যাচটি ফতুল্লার খান সাহেব ওমসান আলী স্টেডিয়ামে সকাল ৯ টা ৩০ মিনিটে শুরু হয়।

বৃহস্পতিবার আফগান সিরিজের জন্য ১৩ সদস্যের চূড়ান্ত বাংলাদেশ দল ঘোষণার করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিসিবি একাদশের তিন ক্রিকেটার আছেন বাংলাদেশের চূড়ান্ত দলে। এরা হলেন- ইমরুল কায়েস, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন।

এই ম্যাচের মাধ্যমে মূল লড়াইয়ের আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পাবেন এই তিন ক্রিকেটার। পাশাপাশি প্রথমবারের মতো একদিনের দলের স্কোয়াডে সুযোগ পাওয়া মোসাদ্দেক হোসেনের মূল একাদশে আসন পাবার পরীক্ষা হবে। অন্যদিকে ওপেনার ইমরুল কায়েসের নিজেকে প্রমাণ করে তামিমের সঙ্গী হবার সুযোগ থাকবে।

এই ম্যাচের জন্য ২০ সেপ্টেম্বর ১৩ সদস্যের বিসিবি একাদশ ঘোষণা করেছিলো বিসিবি। দলে আছেন- ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান, লিটন কুমার দাস, শুভাগত হোম চৌধুরী, আবু হায়দার রনি, সানজামুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, মো. আল-আমিন (জুনিয়র), শুভাশীষ রায় চৌধুরী, মেহেদী হাসান মিরাজ ও আলাউদ্দিন বাবু।

অন্যদিকে আফগানদের দল আছেন আসগর স্টানিকজাই (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), রহমত শাহ, মীরওয়েজ আশরাফ, দৌলত জাদরান, সামিউল্লাহ শেনওয়ারি, মোহাম্মদ নবী, রশিদ খান, হাসমতউল্লাহ শাইদি, ফরিদ আহমেদ, আমির হামজা, নাজিবুল্লাহ জাদরান, নওরোজ মঙ্গল, নাভিনুল হক, করিম জানাত, সাব্বির নুরি, ও ইহসানউল্লাহ জানাত।

এই ম্যাচের পর শুরু হবে বাংলাদেশ-আফগানিস্তান মূল লড়াই। ২৫ ও ২৭ সেপ্টেম্বর সিরিজের প্রথম দুইটি ম্যাচ ও ১ অক্টোবর হবে সিরিজের তৃতীয় ও শেষ একদিনের ম্যাচ। প্রতিটি ম্যাচের জন্য একদিন করে রিজার্ভ ডে রাখা হয়েছে। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামেই হবে সব ম্যাচ।