এক নজরে দেখে নিন, বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজের সময় সূচি ও সম্ভাব্য একাদশ

নিরাপত্তা ইস্যুকে সামনে রেখে প্রথমদিকে সংশয় ছিল বাংলাদেশ সফরে ইংল্যান্ড দল আসবে কি না। তবে শেষ পর্যন্ত নির্ধারিত সূচিতেই বাংলাদেশ সফরে এসেছে ইংল্যান্ড ক্রিকেট দল।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং বাংলাদেশ সরকারের দেয়া নিরাপত্তা পরিকল্পনায় সন্তুষ্ট ইংলিশরা। সিরিজে দুই দল দুটি টেস্ট এবং তিনটি ওয়ানডেতে পরস্পরের মুখোমুখি হবে। তবে সিরিজটিতে কোনো টি-টোয়েন্টি ম্যাচ নেই।

২০০৩ ও ২০১০ সালের পর এই প্রথম বাংলাদেশ সফরে এসেছে ইংল্যান্ড। ইংলিশরা ঢাকায় পা রাখে ৩০ সেপ্টেম্বর। এরপর দুদিন বিশ্রাম নিয়ে অনুশীলনও করেছে ইংল্যান্ড দল। এরপর একটি প্রস্তুতি ম্যাচেও অংশ নেয় ইংলিশরা। তিন অক্টোবর ফতুল্লায় অনুষ্ঠেয় ওই প্রস্তুতি ওয়ানডে ম্যাচে অধিনায়ক জস বাটলারের ব্যাটিং নৈপূণ্যে তুলে নিয়েছে সহজ জয় ইংল্যান্ড দল।

সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচটি শুরু হতে যাচ্ছে আগামীকাল সাত অক্টোবর। দ্বিতীয়টি নয় অক্টোবর। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এরপর কয়েকদিন বিশ্রাম ও অনুশীলনের পর ১৩ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের শেষ ওয়ানডে।

এরপর ২০ অক্টোবর থেকে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টেস্ট। যেটা চলতি বছরে বাংলাদেশের প্রথম টেস্ট। প্রথম টেস্ট শেষে দুই দল আবার ঢাকা ফিরবে। ২৮ অক্টোবর থেকে মিরপুরে অনুষ্ঠিত হবে সিরিজের শেষ টেস্ট ম্যাচ। নভেম্বরের দুই তারিখ বাংলাদেশ ছাড়বে ইংলিশরা।

ইতোমধ্যে ওয়ানডে এবং দুই টেস্টের জন্য দল ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। টেস্ট দলে সুযোগ পেয়েছেন আলোচিত ব্যাটসম্যান হাসিব হামিদ। তার সঙ্গে নর্দাম্পটনশায়ারের বেন ডাকেট এবং সারের জাফর আনসারিও সুযোগ পেয়েছেন ইংলিশ দলে।

ইংল্যান্ড ওয়ানডে দল: জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জ্যাক বল, স্যাম বিলিংস, লিয়াম ডসন, বেন ডাকেট, লিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ, জেসন রয়, বেন স্টোকস, জেমস ভিনস, ডেভিড উইলি, ক্রিস ওকস ও মার্ক উড।

ইংল্যান্ড টেস্ট দল: আলিস্টার কুক (অধিনায়ক), মঈন আলী, জেমস অ্যান্ডারসন, জাফর আনসারি, জনি বেয়ারস্টো, গ্যারি ব্যাল্যান্স, গ্যারেথ বাটি, স্টুয়ার্ট ব্রড, জস বাটলার, বেন ডাকেট, স্টিভেন ফিন, হাসিব হামিদ, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস, মার্ক উড।

ইংল্যান্ড সিরিজের বাংলাদেশ ওয়ানডে স্কোয়াড: মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোসাদ্দেক হোসেন, মাহমুদুল্লাহ রিয়াদ, নাসির হোসেন, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, শফিউল ইসলাম, মোশাররফ হোসেন রুবেল, আল আমিন হোসেন ও তাসকিন আহমেদ।

সংক্ষেপে সিরিজসূচি:

ওয়ানডে প্রস্তুতি ম্যাচ: ৩ অক্টোবর, ফতুল্লা (ফলাফল: ইংল্যান্ড চার উইকেটে জয়ী)
প্রথম ওয়ানডে: ৭ অক্টোবর, দুপুর ১টা, শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর
দ্বিতীয় ওয়ানডে: ৯ অক্টোবর, দুপুর ১টা, শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর
তৃতীয় ওয়ানডে: ১৩ অক্টোবর, দুপুর ১টা, চট্টগ্রাম, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম
দুই দিনের প্রথম প্রস্তুতি ম্যাচ: ১৪ ও ১৫ অক্টোবর, চট্টগ্রাম, এমএ আজিজ স্টেডিয়াম
দুই দিনের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ: ১৬ ও ১৭ অক্টোবর, চট্টগ্রাম, এমএ আজিজ স্টেডিয়াম
প্রথম টেস্ট: ২০ অক্টোবর, সকাল ৯.৩০ মি. চট্টগ্রাম, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম
দ্বিতীয় টেস্ট: ২৮ অক্টোবর, সকাল ৯.৩০ মি. শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর