একদিকে ‘সার্জিক্যাল অ্যাটাক’, অন্যদিকে রাশিয়াতে প্রস্তুতি ভারতীয় সেনাবাহিনীর

সম্প্রতি টুইটারে প্রকাশিত হয়েছে এই ছবি। তাতেই দেখা যাচ্ছে রণক্ষেত্রের জন্য কীভাবে রাশিয়াতে প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা জওয়ানরা।

পাকিস্তানে ‘সার্জিক্যাল অ্যাটাক’-এর পরেই ভারতীয় সেনাবাহিনীর প্রস্তুতির একাধিক ছবি সামনে আসছে। যেমন, বৃহস্পতিবারই প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর মিলেছিল গুজরাতের কচ্ছ উপকূলে মোতায়েন করা হচ্ছে ভারতীয় নৌসেনা এবং বায়ুসেনার বিশাল বাহিনীকে।

যদিও, বলা হচ্ছে ভারতীয় নৌসেনা এবং বায়ুসেনা এখানে যৌথ মহড়া চালাবে, তাই এই সমরসজ্জা। কিন্তু, পাকিস্তানের জলসীমা ঘেঁষে কেন এই যৌথ মহড়া তা খোলসা করেনি প্রতিরক্ষা মন্ত্রক।

এই পরিস্থিতির মধ্যে সামনে এসেছে ভারতীয় সেনা জওয়ানদের আরও এক প্রস্তুতির ছবি। রাশিয়ার ভ্লাদিভস্তকে সেই দেশের সেনাবাহিনীর সঙ্গে এই প্রস্তুতি নিচ্ছেন ভারতীয় সেনা জওয়ানরা। মূলত অল্প উচ্চতার পাহাড়ি এলাকার ঘন জঙ্গলে কীভাবে অনুপ্রবেশকারী জঙ্গিদের মোকাবিলা করতে হবে তারই মহড়া চলছে এই প্রস্তুতিতে।

এমনকী, খালি হাতে এমন প্রতিকূল পরিবেশে কীভাবে জঙ্গিদের মোকাবিলা করতে হবে তার কৌশলও রুশ সেনাদের কাছ থেকে রপ্ত করছেন ভারতীয় জওয়ানরা।

শুধু সন্ত্রাসবাদীদের মোকাবিলা করা নয়, উঁচু পার্বত্য এলাকা এবং জঙ্গলে ঘেরা সীমান্তে যুদ্ধ বাধলে কীভাবে প্রতিপক্ষকে জবাব দিতে হবে তারও বিশেষ প্রশিক্ষণ নাকি দেওয়া হচ্ছে ভারতীয় জওয়ানদের।

জানা গিয়েছে, মোট ২৫০ জন ভারতীয় সেনা এই প্রস্তুতিতে অংশ নিয়েছেন। এঁরা সকলেই কুমায়ুন রেজিমেন্টের সদস্য। বিশেষভাবে প্রশিক্ষিত এই বাহিনীকে আদৌ কাশ্মীরের সীমান্তে নিরাপত্তার দায়িত্বে লাগানো হবে কি না, সে ব্যাপারে প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। — এবেলা