‘ইংল্যান্ডকে হারানোর সামর্থ্য আগেও প্রমাণ হয়েছে’

আফগানিস্তান সিরিজ শেষ হওয়ার পরপরই ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। ওপেনার তামিম ইকবাল তো ঘোষণা দিয়েই দিলেন, ইংল্যান্ডকে হারানোর সামর্থ্য রয়েছে তাদের। সেটা আগে প্রমাণও হয়েছে। কিন্তু আফগানিস্তান সিরিজটির গুরুত্ব অন্যখানে।

প্রথম আলোকে দেওয়া সাক্ষাতকারে ইংল্যান্ড সিরিজ প্রসঙ্গে তিনি বলেছেন, ‘ইংল্যান্ড সিরিজটা আমরা জেতার জন্যই খেলবো। তাদেরকে হারানোর সামর্থ্য যে আমাদের আছে, সেটা আগেও প্রমাণ হয়েছে।’

তবে আফগানিস্তান সিরিজকেও এগিয়ে রাখছেন তামিম। কারণ, সামনে লম্বা সময় আন্তর্জাতিক ক্রিকেটের মধ্যে থাকতে হবে লাল-সবুজ জার্সিধারীদের। সেক্ষেত্রে এই সিরিজের ফলাফল অনেকখানি গুরুত্ব বহন করে।

তিন ফরম্যাটে বাংলাদেশ দলের সর্বোচ্চ রান সংগ্রাহক বলেছেন, ‘আমাদের দৃষ্টি আপাতত আফগানিস্তান সিরিজের ওপর থাকাই ভালো। এই তিনটি ম্যাচ খুব গুরুত্বপূর্ণ। আগামী ৬-৭ মাস আমরা কেমন ক্রিকেট খেলবো,এই সিরিজের ফলাফলই সেটা ঠিক করে দেবে। ইংল্যান্ড সিরিজ বা এরপরের খেলাগুলোর জন্য ছন্দটা এখান থেকেই নিয়ে নিতে হবে।’

চলতি সেপ্টেম্বরের ২৫ তারিখে প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে আফগানিস্তান-বাংলাদেশ। ঈদের ছুটি কাটিয়ে এরই মধ্যে রোববার প্রথম অনুশীলনে নামছে বাংলাদেশ দল।

আগেই জানানো হয়েছে, আফগানিস্তানের বিপক্ষে তিনটি ম্যাচই দিবা-রাত্রির। তাই রোববারের অনুশীলন হতে যাচ্ছে ফ্ল্যাড লাইটের আলোতেই। দলের কোচ ও কোচিং স্টাফদের বড় একটি অংশ ঢাকায় পৌছে গেছেন।