ইংলিশ দলে ডাক পেলেন কেমব্রিজ থেকে গ্রাজুয়েট জাফর আনসারী

বাংলাদেশ সফরের জন্য দল ঘোষণা করেছে ইংল্যান্ড। এই দলে ডাক পেয়েছেন ঐতিহ্যবাহী কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের মেধাবী গ্রাজুয়েট জাফর আনসারী। হিউম্যান, সোশ্যাল, পলিটিকাল সাইন্স (HSPS) থেকে ডাবল ফার্স্টক্লাস নিয়ে স্নাতক শেষ করেন তিনি।

একদিকে মেধাবী শিক্ষার্থী অন্যদিকে ভালো ক্রিকেটার তিনি। দলের সাথে উড়ে আসবেন বাংলাদেশে। এর আগে ২০১৫ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে খেলেছেন। এছাড়া গত বছর পাকিস্তান সফরের দলেও ছিলেন। কিন্তু শেষ মুহূর্তে হাতের বুড়ো আঙুলের ইনজুরিতে পড়ে ছিটকে যান। এবার ইংল্যান্ডের টেস্ট দলে ডাক পেয়েছেন তিনি।

কাউন্টি চ্যাম্পিয়নশিপে ব্যাটে-বলে আলো ছড়িয়ে বাংলাদেশ সফরে জায়গা করে নেন তিনি। জাফর জাতীয় দলে ডাক পাওয়ায় তার সারে দলের সতীর্থ সাঙ্গাকারা বলছেন, ‘আনাসিরর জন্য এটা প্রাপ্য ছিল।’

৩০ সেপ্টেম্বর বাংলাদেশে আসবে ইংল্যান্ড। নিরাপত্তা পরিদর্শকরা দেশটির খেলোয়াড়দের সঙ্গে কথা বলে ২৬ আগস্ট নির্ধারিত সময়ে বাংলাদেশে আসার ঘোষণা দেন। সফরে তিনটি ওয়ানডে এবং দুটি টেস্ট খেলবে ইংলিশরা। প্রথম থেকে ৩০ সেপ্টেম্বরই বাংলাদেশে আসার কথা ছিল দলটির। কিন্তু গুলশানের হলি আর্টিজান ক্যাফেতে ভয়াবহ জঙ্গি হামলার পর বাংলাদেশ সফর নিয়ে চারদিক থেকে নানা মন্তব্য আসতে থাকে।

গতকাল টেস্ট এবং ওয়ানডের জন্য দল ঘোষণা করেছে দেশটি। ঘোষিত দলে জাফরের সঙ্গে আছেন আরো দুই নতুন মুখ-হাসিব হামিদ, বেন ডাকেট। হাসিবের বয়স সবচেয়ে কম। ১৯ বছর। চট্টগ্রামে প্রথম টেস্টে হাসিব মাঠে নামলে, তিনিই হবেন ইংলিশ ক্রিকেট ইতিহাসে সবচেয়ে কম বয়সী ওপেনার।

জাফর আনসারিকে আনা হয়েছে চতুর্থ স্পিনার হিসেবে। এছাড়া তিনি কাউন্টিতে ওপেনও করে থাকেন। ধারণা করা হচ্ছে, বাংলাদেশের কন্ডিশনে জাফরকে প্রথম ম্যাচ থেকেই খেলাবে ইংল্যান্ড।

টেস্ট দল: অ্যালিস্টার কুক (অধিনায়ক), মঈন আলী, হাসিব হামিদ, জো রুট, গ্যারি ব্যালান্স, বেন স্টোকস, জনি বেয়ারস্টো, ক্রিস ওকস, আদিল রশিদ, স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন, জস বাটলার, স্টিভেন ফিন, মার্ক উড, গ্যারেথ ব্যাটি, জাফর আনসারি, বেন ডাকেট।