আল আমিনকে বাদ দেওয়ার ব্যাখ্যা দিলো বিসিবি

ভারতের মাটিতে সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেও তিনি দলে ছিলেন। ছয় ম্যাচে নিয়েছিলেন আট উইকেট। এর একটু পেছনে তাকালে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ গত নভেম্বরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও নিয়েছিলেন চার উইকেট।

অথচ সেই পেসার আল আমিন হোসেনই আফগানিস্তানের  বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ প্রথম দুই ম্যাচের জন্য দেওয়া ১৩ সদস্যের বাংলাদেশ দল থেকে বাদ পড়েছেন। কিন্তু কেন? যুক্তিসঙ্গত কোনো ব্যাখ্যা দিতে পারলেন না বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক কমিটির প্রধান মিনহাজুল আবেদীন নান্নু।

গণমাধ্যমকে তিনি বললেন, ‘আসলে পারফরম্যান্স ছাড়াও তো আরও কিছু প্যারামিটার থাকে। ফিটনেস-টিম কম্বিনেশন সহ অনেকগুলো ব্যাপার আমাদের মাথায় রাখতে হয়। সেসব বিবেচনা করে আমাদের কাছে মনে হয়েছে আল আমিনের চেয়ে এই মুহূর্তে শফিউল ইসলাম বেটার।’

শফিউল ইসলাম সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২০১৪ সালের ২৬ নভেম্বর, জিম্বাবুয়ের বিপক্ষে। ৫২ টি ওয়ানডেতে তিনি নিয়েছেন ৫৮ টি উইকেট।

এর বাদে গুঞ্জন ছিল আট বছর পর জাতীয় দলে ফিরবেন বাঁ-হাতি স্পিনার মোশাররফ হোসেন রুবেল। তবে, সেটা হয়নি। দলে আছেন জিম্বাবুয়ের বিপক্ষে এই মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামেই হ্যাটট্রিক দিয়ে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে যাত্রা শুরু করা তাইজুল ইসলাম।

১৩ সদস্যের বাংলাদেশ দল: তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোসাদ্দেক হোসেন সৈকত, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, মাশরাফি বিন মর্তুজা, শফিউল ইসলাম, রুবেল হোসেন। – প্রিয়