‘আমার মনে হয় না, বাংলাদেশের চেয়ে ভাল জায়গায় আমরা থাকতে পারতাম’

ভিনদেশে ক্রিকেট খেলতে গিয়ে কতটা অসহায় অবস্থার মধ্য দিয়ে যাওয়া সম্ভব সেটা খুব ভালই জানা আছে পল ফারব্রেসের। ২০০৯ সালে পাকিস্তান সফরে তিনি গিয়েছিলেন শ্রীলঙ্কা ক্রিকেট দলের সহকারী কোচ হয়ে। লাহোরে লঙ্কানদের টিম বাসে হামলার সময় তিনে বাসেই ছিলেন।

এবার সেই পল ফারব্রেসই বাংলাদেশে্ এসেছেন ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের কোচ হয়ে। আর ঢাকায় এসেই তিনি জানালেন বাংলাদেশের পরিস্থিতিটা ভিন্ন, এখানে সবারই আগ্রহ স্রেফ ক্রিকেট নিয়ে।

বললেন, ‘এখানকার পরিস্থিতি অন্যরকম। এখানে থাকলেই কেবল সেটা বোঝা যাবে। সবাই কথা বলতে চায় ক্রিকেট নিয়েই। আমার মনে হয় না, বাংলাদেশের চেয়ে ভাল জায়গায় আমরা থাকতে পারতাম।’

বাংলাদেশে ইংল্যান্ড দল খেলবে তিনটি ওয়ানডে আর দুটি টেস্ট। আর সাম্প্রতিক সময়ে দেশে জঙ্গী তৎপরতায় এই সিরিজ আয়োজনই হুমকির মুখে পড়ে গিয়েছিল। তবে, শেষ মেশ যথাসময়েই মাঠে গড়াচ্ছে।

আর বাংলাদেশকে অনিরাপদ মানছেন না ফারব্রেসও। অন্তত, তার চোখে বাংলাদেশের অবস্থা পাকিস্তানের চেয়ে অনেক ভাল। বললেন, ‘বাংলাদেশে শেষবার আমরা এসে যেমন দেখেছিলাম, তার চেয়ে এবার ভিন্ন কিছু দেখছি না।

হোটেলে আমাদের ঘাড়ের ওপর কেউ দাঁড়িয়ে নেই। পাকিস্তানে যেমন নিরাপত্তারক্ষী দরজার বাইরে বন্দুক হাতে বসে থাকতো। সকালে ঘুম থেকে উঠে প্রথমেই চোখে পড়ত বুট আর বন্দুকের নল।’ — প্রিয়