আইসিসির সেরা নারী টিম ঘোষণা

আজ বুধবার ২০১৬ মহিলা ক্রিকেট দল ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি। এই দলে রয়েছেন নিউজিল্যান্ডের তিন জন, দু’জন অস্ট্রেলিয়ার, ইংল্যান্ডের দু’জন, ভারত ও ওয়েস্ট ইন্ডিজের একজন করে এবং দক্ষিণ আফ্রিকার দু‘জন। আয়ারল্যান্ডের কিম গ্যারেথ ১২তম প্লেয়ার হিসেবে রয়েছেন দলে। বাংলাদেশের কেউ নেই এই দলে।

যে দলে ভারত থেকে একমাত্র জায়গা করে নিয়েছেন স্মৃতি মন্দনা। উইমেন টিম অব দ্য ইয়ারের নেতৃত্ব দেবেন ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি টেলর।

এই তালিকা তৈরি করা হয়েছে এক বছরের খেলার ভিত্তিতে। ১৪ সেপ্টেম্বর ২০১৫ থেকে ২০ সেপ্টেম্বব ২০১৬-র মধ্যের পারফরম্যান্সের উপরই নির্বাচিত হয়েছে আইসিসি-র এই বছরের মহিলা ক্রিকেট দল। আইসিসি-র চিফ এগ্‌জিকিউটিভ ডেভিড রিচার্ডসন বলেন, ‘‘আইসিসি এই প্রথম মহিলা দল ঘোষণা করল।

স্টেফানি আর তার দলকে অনেক শুভেচ্ছা। মহিলা ক্রিকেটের ক্রমশ উন্নতি হচ্ছে। যেখানে বেশ কিছু অসাধারণ প্রদর্শনও রয়েছে। সেখান থেকে মাত্র ১২ জনকে বেছে নেয়া নির্বাচকদের জন্য খুবই কঠিন কাজ ছিল।’’

নিউজিল্যান্ডের সুজি বেটস ওয়ান ডে এবং টি-টোয়েন্টিতে আইসিসি-র সেরা প্লেয়ারের ট্রফি ছিনিয়ে নিয়েছেন আগেই। আটটি ওয়ান ডে-তে বেটসের রান ৫৭২।

আইসিসির মহিলা ক্রিকেট দল : সুজি বেটস (নিউজিল্যান্ড), রাসেল প্রিস্ট (নিউজিল্যান্ড, উইকেটকিপার), স্মৃতি মন্দনা (ভারত), স্টেফানি টেলর (ওয়েস্ট ইন্ডিজ, অধিনায়ক), মেগ লেনিং (অস্ট্রেলিয়া), এলিস পেরি (অস্ট্রেলিয়া), হেথার নাইট (ইংল্যান্ড), দেন্দ্রা ডটিন (ওয়েস্ট ইন্ডিজ), সুনে লুস (দক্ষিণ আফ্রিকা), আনিয়া শ্রুবসল (ইংল্যান্ড), লে কাসপেরেক (নিউজিল্যান্ড), কিং গ্যারেথ (আয়ারল্যান্ড, ১২তম প্লেয়ার)।