আইসিসির শাস্তির বিষয়ে যা বললেন মাশরাফি

বুধবার অঘোষিত ফাইনালে খেলবে বাংলাদেশ ও ইংল্যান্ড। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-১ ব্যবধানে সমতা বিরাজ করছে।

ইংলিশদের বিপক্ষে মুখোমুখি হওয়ার আগে দ্বিতীয় ম্যাচের অনাকাঙ্খিত ঘটনা নিয়ে কথা বলেছেন বাংলাদেশি অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বেন স্টোকসের সঙ্গে বাংলাদেশি ওপেনার তামিম ইকবালের উত্তপ্ত বাক্য বিনিময়ের আগে তামিমের কোনো দোষ ছিল না বলে জানিয়েছেন মাশরাফি।

মঙ্গলবার সম্মেলনে এ প্রসঙ্গে মাশরাফি বলেন, ‘আমি তামিমের পাশেই ছিলাম। তাকে আমি কোনো দোষ করতে দেখিনি। স্বাভাবিকভাবেই সে ইংল্যান্ড খেলোয়াড়দের সঙ্গে হাত মিলিয়েছে। পরে ভিডিওতে আমি তা দেখিতে পেয়েছি। তবে এর জন্য আমি ইংল্যান্ড খেলোয়াড়দেরও দোষ দিতে চাই না।’

আগের ম্যাচে ইংলিশ অধিনায়ক জস বাটলারের আউটের পর বাংলাদেশ দলের উল্লাস ও তাতে বাটলারের প্রতিক্রিয়া এবং ম্যাচ শেষে দুদলের একাধিক খেলোয়াড়ের মধ্যে তর্ক-বিতর্ক হয়। পরে আইসিসি মাশরাফি ও সাব্বির রহমানকে জরিমানা করলেও বাটলারকে শুধু সতর্কবাণী দিয়ে মুক্তি দেয়। সেই প্রসঙ্গ উঠে আসে চট্টগ্রামের সংবাদ সম্মেলনে।

মাশরাফি বলেন, উত্তেজনার মুহূর্তে অনেক ম্যাচেই এরকম ঘটনা ঘটে। তবে যে কারণে আমাদের জরিমানা করা হয়েছে এটা আগে ছিল না। সংশোধিত নতুন আইনে এই শাস্তির কথা রয়েছে। তবে ওই সবকিছু ভুলে ম্যাচটা জিততে চাই। ওই ঘটনা ম্যাচে কোনো প্রভাব ফেলবে না। কথার লড়াই নয়, আমরা ক্রিকেট খেলায় মন দিতে চাই।