অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ: দক্ষিণ আফ্রিকার সব খেলোয়াড়কে শাস্তি দিয়েছে আইসিসি

অস্ট্রেলিয়াকে প্রথমবারের মতো পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করে দক্ষিণ আফ্রিকা। এই বিরল অর্জনের পরেও শাস্তি থেকে রোহাই মেলেনি দক্ষিণ আফ্রিকার।

শাস্তি দেয়া দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের সব খেলোয়াড়কে। কেপ টাউনে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে  নির্ধারিত সময়ের চেয়ে অধিক সময় নিয়েছে প্রোটিয়ারা।

এ কারণে আইসিসি এক বিজ্ঞপ্তিতে প্রোটিয়া খেলোয়াড়দের শাস্তি হিসেবে জরিমানার বিষয়টি জানিয়েছে। প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্লো ওভার-রেটের কারণে দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়ক ফাফ ডু প্লেসির ম্যাচ ফির ২০ শতাংশ আর দলের বাকি খেলোয়াড়দের ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছে।

এ ছাড়া আম্পায়ারদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন না করায় স্পিনার ইমরান তাহিরের ম্যাচ ফির ৩০ শতাংশ কাটা গেছে। আর শাস্তির পাশাপাশি আইসিসির নতুন নিয়ম অনুযায়ী তাহিরের নামের পাশে যোগ হয়েছে ২ ‘ডিমেরিট’ পয়েন্ট।

আগামী ২৪ মাসের মধ্যে আর ২ ‘ডিমেরিট’ পয়েন্ট পেলে একটি টেস্টে কিংবা দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টি নিষিদ্ধ হবেন তিনি। ডু প্লেসি আগামী ১২ মাসের মধ্যে আবার স্লো ওভার-রেটের অপরাধ করলে তিনিও নিষেধাজ্ঞার খড়গে পড়বেন।