অভিষেকের ম্যাচেই ক্লাইভ লয়েডের পাশে নাম লেখালেন মোসাদ্দেক

ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ম্যাচ খেলছেন আফগানিস্তানের বিপক্ষে। সেখানে ব্যাট হাতে আগে টাইগারদের ত্রাণকর্তা ছিলেন এই তরুণ। এরপর বল হাতে পেয়ে ক্যারিয়ারের প্রথম বলেই শিকার করেছেন উইকেট। ঢুকে পড়েছেন ইতিহাস ও রেকর্ডের পাতায়। আফগানিস্তানের বিপক্ষে আজ মাঠে নেমে আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম বলেই উইকেট নিয়ে ক্লাইভ লয়েডের পাশে নাম লেখালেন এই অলরাউন্ডার।

প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ারের প্রথম বলেই উইকেট শিকারের কীর্তি মোসাদ্দেকের। ক্রিকেট যতদিন খেলা হবে ততদিন তার কাছ থেকে বাংলাদেশের কোনো বোলার এই রেকর্ড কেড়ে নিতে পারবেন না! টেস্ট ও টি-টোয়েন্টিতেও এর রেকর্ড নেই বাংলাদেশের কারো। ওয়ানডেতে ১৯৭২ সাল থেকে এমন ঘটনা এর আগে ২৩ বার ঘটেছে। ২৪তম বোলার মোসাদ্দেক।

১৯৭২ সালে প্রথম বোলার হিসেবে এই ঘটনা ঘটিয়েছিলেন ইংল্যান্ডের পেসার জেফ আর্নল্ড। ঠিক তার পরের বছরই কিংবদন্তি ক্লাইভ লয়েড গড়েন একই কীর্তি।

লড়ছে টাইগাররা। মাশরাফি ও সাকিব আল হাসান ওপেন করেন বোলিং। সাকিব চতুর্থ ওভারে ২ উইকেট নেন। কিন্তু তারপর আর উইকেট পড়ছিল না। ঘরোয়া ক্রিকেটে এখন প্রায়ই বল করেন মোসাদ্দেক। তার ওপরই জুয়া খেলেছেন মাশরাফি।

মোসাদ্দেক ওয়ানডেতে তার প্রথম বলেই হাশমতউল্লা শাহিদিকে (১৪) এলবিডাব্লিউর ফাঁদে ফেলে ব্রেক থ্রু এনে দেন। ৫৯ রানে ততৃীয় উইকেট হারায় প্রতপিক্ষ। ওভারটিতে ২ রান দেন। মোসাদ্দেকের জন্য এই ম্যাচ নানা কারণে স্মরণীয় হয়ে থাকল। তার সৌজন্যে ওয়ানডের রেকর্ডের আরেকটি পাতায়ও নাম উঠল বাংলাদেশের।