অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ইংল্যান্ড দল এখন ঢাকায়

ইনজুরি, নিরাপত্তা বিতর্ক ছাপিয়ে তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট ম্যাচের সিরিজ খেলতে শুক্রবার ঢাকায় পা রেখেছে ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দল। শুক্রবার বাংলাদেশ সময় রাত ৮টা ৪৫ মিনিটে ইতিহাদ এয়ারওয়েজের ইওয়াই ২৫৮ ফ্লাইটে হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর পৌছায় ৩৪ সদস্যের ইংল্যান্ড দল।

এই দলে ১৬ ক্রিকেটার ছাড়াও থাকছে আরও ১৮ জন সদস্য। ক্রিকেটারদের বাইরে এই তালিকাতে আছেন নিরাপত্তা প্রতিনিধি, ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) কর্মকর্তা ও কোচিং ষ্টাফ।

নিরাপত্তার অজুহাত দেখিয়ে বাংলাদেশে আসেননি ওয়ানডে দলের নিয়মিত অধিনায়ক ইয়ন মরগ্যান এবং ওপেনার আলেক্স হেলস। মরগ্যানের পরিবর্তে ইংল্যান্ড ওয়ানডে দলকে নেতৃত্ব দেবেন জস বাটলার। তবে টেস্ট দলে যথারীতি নেতৃত্বে থাকছেন অ্যালিস্টার কুক।

বাংলাদেশ সফরে তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলবে ইংলিশরা। তার আগে আগামী ৩ অক্টোবর ফতুল্লায় একটি প্রস্তুতি ম্যাচ খেলবে সফরকারীরা। সাত ও নয় অক্টোবর ওয়ানডে সিরিজের প্রথম দুইটি ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

১২ অক্টোবর সিরিজের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ২০ অক্টোবর চট্টগ্রামেই অনুষ্ঠিত হবে টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি। ২৮ অক্টোবর মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে শেষ টেস্ট ম্যাচটি।

টেস্ট স্কোয়াড: অ্যালিস্টার কুক (অধিনায়ক), হাসিব হামিদ, জো রুট, গ্যারি ব্যালান্স, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), বেন স্টোকস, মঈন আলী, ক্রিস ওকস, আদিল রশিদ, স্টুয়ার্ট ব্রড, জ্যাক বেল, জস বাটলার, বেন ডাকেট ও জাফর আনসারি, গ্যারেথ বেট্টি ও স্টিভেব ফিন।

ওয়ানডে স্কোয়াড: জস বাটলার (অধিনায়ক ও উইকেটরক্ষক), জেসন রয়, জনি বেয়ারস্টো, মঈন আলী, বেন স্টোকস, স্যাম বিলিংস, লিয়াম ডওসন, আদিল রশিদ, ক্রিস ওকস, ডেভিড উইলি, স্টিভেন ফিন, লিয়াম প্লাঙ্কেট, বেন ডাকেট, জ্যাক বেল ও জেমস ভিনস।