পর পর দুই বলে ২ উইকেট পেল মুস্তাফিজ

চার বছর পর টেস্ট একাদশে জায়গা পেয়েই শ্রীলঙ্কার বিপক্ষে জ্বলে উঠেছেন আব্দুর রাজ্জাক। প্রথম ইনিংসে তিনি তুলে নেন ৪টি উইকেট। সফরকারীদের দ্বিতীয় ইনিংসেও প্রথম আঘাত হেনেছেন তিনি।

শেষ খবর পাওয়া পর্যন্ত ৫৬ ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ৮ উইকেটে ১৭৯ রান। ৭ রান করে রাজ্জাকের বলে আউট হয়ে মেন্ডিস ফিরে গেলেন প্যাভেলিয়নে। পরে ৫৬তম ওভারে এসে মুস্তাফিজের ওভারে পর পর দুই বলে ২ উইকেট পায় ফিজ। চান্স ছিল হ্যাট্রিকের। কিন্তু চান্সটি কাজে লাগেনি। পরের বলেও সাব্বিরের ক্যাচ মিসে এই ওভারে মিস হল মুস্তাফিজের উইকেট। তবে এখন পর্যন্ত মুস্তাফিজের ৩ উইকেট।

প্রথম সেশনেই ইনিংস শেষ বাংলাদেশের: সিরিজের দ্বিতীয় টেস্টে সফরকারী শ্রীলঙ্কার ধনঞ্জয়-পেরেরা ঝড়ের কবলে পড়ে প্রথম সেশনেই ইনিংসের সমাপ্তি ঘটে গেল টাইগারদের। ৪টি ওভারের মধ্যে তারা তুলে নিয়েছেন ৫টি উইকেট। ফলে ১১০ রানেই সমাপ্তি ঘটে গেল বাংলাদেশের ইনিংসে।

আগের দিনের চাপ সামলানোর মিশন শুরু করলেও লাকমালের বলে লিটন দাস বিদায় নেয়াতে আজকে সমস্যা শুরু হতে থাকে। এরপর ধনঞ্জয় একে একে বিদায় করেন স্বাগতিক দলের ৩ ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান ও আব্দুর রাজ্জাককে। এরপর বোলিংয়ে আসেন পেরেরা। তিনি তুলে নেন তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমানের উইকেট দু’টি।

বাংলাদেশ দলের হয়ে সর্বোচ্চ রান করেছেন মেহেদী হাসান মিরাজ। তিনি অপরাজিত আছেন ৩৮ রানে। এছাড়া লিটন দাস ২৫, ইমরুল কায়েস ১৯, মাহমুদুল্লাহ রিয়াদ ১৭। আর কেউ দুই অঙ্কের ঘরে যেতে পারেননি।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ২২২ রান আর জবাবে বাংলাদেশ করলো ১১০ রান।

বাঁ-হাতি স্পিনার আব্দুর রাজ্জাক ও তাইজুলের ঘূর্ণিতে পড়ে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ২২২ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। রাজ্জাক-তাইজুল ৪টি করে উইকেট নেন। রাজ্জাক-তাইজুলের অসাধারন নৈপুণ্যের দিনটি স্মরণীয় করে রাখতে পারেনি বাংলাদেশের ব্যাটসম্যানরা।

দিন শেষে স্কোর বোর্ডে ৫৬ রান উঠতেই প্যাভিলিয়নে ফির যান বাংলাদেশের চার ব্যাটসম্যান। তাই বৃহস্পতিবার ৬ উইকেট হাতে নিয়ে ১৬৬ রানে পিছিয়ে ছিল বাংলাদেশ।