দানবীয় জলচরের খোঁজ মিলল জার্মানিতে

১৯৮০ সালের গোড়ার দিকে সমুদ্রতলে একটি খননে প্রথম এই অজানা প্রাণীর জীবাশ্ম উদ্ধার হয়। তার পর থেকেই প্রাণীটির সম্পর্কে বিশদ তথ্য জানার জন্য খোঁজ চলতে থাকে। প্রাথমিক ভাবে বিজ্ঞানীদের ধারণা ছিল, এটা পরিচিত কোনও জুরাসিক প্রাণীর জীবাশ্ম।

১৯ কোটি বছর আগের অর্থাত্, জুরাসিক যুগের দানবীয় এক প্রাণীর দেহাংশের খোঁজ মিলল জার্মানির উপকূলবর্তী এলাকায়। কিন্তু সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে, এটি জুরাসিক যুগের একটি অজানা জলচর প্রাণী।

দৈত্যাকার এই প্রাণীটির দৈর্ঘ্য প্রায় ১৫ মিটার বা ৪৯ ফুট। বিজ্ঞানীদের ধারণা, এই প্রাণীটি  অনেকটা কিলার হোয়েল বা হোয়াইট সার্কের মতো আক্রমণাত্মক ছিল।  জার্মান প্রত্নতাত্ত্বিকরা এই প্রাণীটির নাম দিয়েছেন আর্মেনিসরাস স্কুবার্টি।

বিজ্ঞানীদের বর্ণনা অনুযায়ী, আর্মেনিসরাস দেখতে অনেকটা কচ্ছপের মতো। তফাতের মধ্যে এটির গলা বেশ লম্বা। আর রয়েছে চারটি পাখনা। জানা গিয়েছে, উদ্ধার হওয়া জীবাশ্মটি আর্মেনিসরাসের শরীরের ৪০ শতাংশ মাত্র। বাকি দেহাংশের খোঁজ এখনও মেলেনি।

সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বেঞ্জামিন কের জানিয়েছেন, আর্মেনিসরাসের বেশির ভাগ জীবাশ্মের খোঁজ না মিললেও জুরাসিক যুগ বা তারও আগের এই প্রাণীটির সন্ধান পাওয়াটাই অত্যন্ত তাৎপর্যপূর্ণ।